বিশ্ব বাণিজ্য

বছরে ১০ লাখ বৈদ্যুতিক গাড়ি বিক্রির লক্ষ্য নিশানের

শেয়ার বিজ ডেস্ক: জাপানের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান নিশান মোটর ২০২২ সালের মধ্যে প্রতি বছর ১০ লাখ বৈদ্যুতিক গাড়ি বিক্রির লক্ষ্য নিয়েছে। পাশাপাশি স্বচালিত গাড়ির পরীক্ষামূলক কার্যক্রম স্থগিত করার কোনো পরিকল্পনা নেই বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

কার্বন নির্গমন থেকে বাঁচতে বিশ্বের বড় গাড়ি নির্মাতারা বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকছে। তাই জাপানের দ্বিতীয় বৃহত্তম গাড়িনির্মাতা প্রতিষ্ঠান নিশান প্রতিযোগীদের সঙ্গে টিকে থাকতে বৈদ্যুতিক গাড়ির প্রতি নজর দিচ্ছে। গত বছর প্রতিষ্ঠানটি এক লাখ ৬৩ হাজার গাড়ি বিক্রি করেছিল।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের উবারের একটি স্বচালিত গাড়ির ধাক্কায় এক পথচারী নিহত হওয়ার পর অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা প্রতিষ্ঠানটি স্বচালিত গাড়ির পরীক্ষামূলক কার্যক্রম বন্ধ করে দেয়। একই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্বচালিত গাড়ির পরীক্ষামূলক কার্যক্রম বাতিল করেছে জাপানের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। এর ধারাবাহিকতায় নিশানও তাদের কার্যক্রম বন্ধ করবে কি না, এমন প্রশ্নে প্রতিষ্ঠানটি জানিয়ে দিয়েছে তাদের এমন কোনো পরিকল্পনা নেই।

ফোর্ড, জেনারেল মোটরস, টেসলা ও ওয়েমোর মতো কোম্পানিগুলো স্বচালিত গাড়ির গবেষণায় প্রচুর অর্থ বিনিয়োগ করেছে। নতুন এই প্রযুক্তি ব্যবহারে এগিয়ে থাকার জন্য যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্য এসব স্বচালিত গাড়ির পরীক্ষামূলক চলাচলকে স্বাগত জানিয়েছে। কিন্তু প্রযুক্তি পুরোপুরি ব্যবহার-উপযোগী হওয়ার আগেই তারা এসব গাড়িকে রাস্তায় নামার অনুমতি দিয়েছে বলে সতর্ক করেছেন অনেক বিশেষজ্ঞ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..