বড় দরপতনের মধ্যে আগ্রহের শীর্ষে ওষুধ খাত

মো. আসাদুজ্জামান নূর:দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকালও বড় পতন হয়েছে। ফলে টানা ছয় কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন সব সূচকের সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটদর। টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

গতকাল ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে ৩২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ারদর বেড়েছে মাত্র ৩৩টির। ১৭টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল।

গতকাল ডিএসইতে মোট এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৬১ কোটি ৫৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ টাকার। দর পতনের মধ্যে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে ছিল ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল খাত। এ খাতে গতকাল মোট লেনদেনে সর্বোচ্চ ২০৩ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়। ফার্মা ও কেমিক্যাল খাতের ২৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র তিনটির। আর দরপতন হয়েছে ২৬টির।

আগের কার্যদিবসে আগ্রহের শীর্ষে থাকা ব্যাংক খাত গতকাল লেনদেনের দ্বিতীয় অবস্থানে ছিল। ব্যাংক খাতে এদিন লেনদেন হয় ১৮৪ কোটি ৪০ লাখ টাকা, যা মোট লেনদেনের ১৩ দশমিক ৩৬ শতাংশ। এ খাতেও দরপতন ঘটেছে ৫৯ দশমিক ৩৮ শতাংশ কোম্পানির। এছাড়া বেড়েছে ২১ দশমিক ৮৮ শতাংশের এবং অপরিবর্তিত ছিল ১৮ দশমিক ৭৫ শতাংশ কোম্পানির শেয়ারদর।

লেনদেনে তৃতীয় অবস্থানে থাকা টেক্সটাইল খাতে আট দশমিক ৬৮ শতাংশ বা ১১৯ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে। এ খাতে ৫৪টি কোম্পানির দরপতন হয়েছে। এছাড়া দর বেড়েছে তিনটির ও অপরিবর্তিত ছিল দুটি কোম্পানির।

বিনিয়োগকারীদের আগ্রহে চতুর্থ অবস্থানে ছিল ইঞ্জিনিয়ারিং খাতের কোম্পানিগুলো। এ খাতে মোট লেনদেন হয়েছে ১১৮ কোটি ৫৮ লাখ টাকা। এ খাতেও বড় ধরনের দরপতন হয়েছে, ৩৭টি কোম্পানির দরপতন হয়। এছাড়া চারটি কোম্পানির দর বাড়ে। একটির দর অপরিবর্তিত ছিল।

গতকাল লেনদেনের পঞ্চম অবস্থানে ছিল জ্বালানি খাত। এ খাতে ২১টি কোম্পানির দরপতন হয়েছে। দর বেড়েছে মাত্রা দুটির। লেনদেনের হিসেবে পরের অবস্থানে রয়েছে যথাক্রমে লাইফ ইন্স্যুরেন্স, খাদ্য, আর্থিক প্রতিষ্ঠান, বিবিধ, সিমেন্ট ও অন্যান্য খাতের কোম্পানিগুলো।

এদিকে গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৯ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ৯৭ দশমিক ২৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ২১ দশমিক ১৪ পয়েন্ট কমে এক হাজার ৫২৫ দশমিক ১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬ দশমিক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ৬৭৮ দশমিক ৫৫ পয়েন্টে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..