দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা বিশ্ব সংবাদ

বড় বিপর্যয়ে বৈশ্বিক শিক্ষা কার্যক্রম: জাতিসংঘ মহাসচিব

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাসজনিত রোগ (কভিড-১৯) মহামারির কারণে ইতিহাসের সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পড়েছে বিশ্বের শিক্ষা কার্যক্রম। একে ‘প্রজন্মগত বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। খবর: আল জাজিরা।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে এক কোটি ৮০ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন অন্তত ছয় লাখ ৯২ হাজার মানুষ। করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এতে বিশ্বের ৯৪ শতাংশ শিক্ষার্থীর ওপর প্রভাব পড়ছে।

গতকাল জাতিসংঘের ‘সেভ আওয়ার ফিউচার’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন গুতেরেস। এক ভিডিও বার্তায় তিনি বলেন, করোনা মহামারির কারণে বিশ্বেও ১৬০টি দেশের স্কুল বন্ধ রয়েছে। এতে ১০০ কোটিরও বেশি শিক্ষার্থীর ওপর প্রভাব পড়ছে। তিনি বলেন, মহামারি শুরুর আগেই ২৫ কোটির বেশি শিশু স্কুল থেকে ঝরে পড়েছে। আর উন্নয়নশীল দেশের মাত্র এক-চতুর্থাংশ শিক্ষার্থীর মৌলিক দক্ষতা অর্জিত হয়েছে। তিনি আরও বলেন, ‘এখন আমরা প্রজš§গত এক বিপর্যয়ের মধ্যে আছি, যা মানুষের অনেক সম্ভাবনাকে নষ্ট করে দেবে, দশকের পর দশক ধরে চেষ্টার পর যে অগ্রগতি এসেছে তা খর্ব করবে, অসমতা বাড়িয়ে দেবে।’

করোনার প্রভাবে অর্থনৈতিক ক্ষতির শিকার হয়ে আগামী বছর অনেক শিশু-কিশোরকে তাদের পড়াশোনায় ইতি টানতে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গুতেরেস। লকডাউন পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুলগুলো খুলে দেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

জাতিসংঘ মহাসচিব বলেন, কভিড-১৯ এর স্থানীয় সংক্রমণ যখনই নিয়ন্ত্রণে আসবে তখনই যতটা নিরাপদে সম্ভব স্কুলশিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে নেওয়া হবে অন্যতম প্রধান কাজ। এ জন্য অভিভাবক, বাহক, শিক্ষক ও তরুণদের আলোচনা করা জরুরি। দেশের বেশিরভাগ এলাকায় কভিড-১৯ সংক্রমণ বৃদ্ধির মুখে কিছু শিক্ষক ও অভিভাবকের বিরোধিতায় স্কুল আবার চালু করার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন জোরাজুরি করছেন, তখনই জাতিসংঘ মহাসচিবের এ সুপারিশ এলো।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..