প্রিন্ট করুন প্রিন্ট করুন

বনশিল্প করপোরেশনের পণ্য

বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি) পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একটি স্বায়ত্তশাসিত বাণিজ্যিক প্রতিষ্ঠান। বাণিজ্যিকভাবে নানা রকম আসবাব তৈরি করে বিএফআইডিসি। বাণিজ্যমেলায় তারই কিছু বাছাই করা নান্দনিক ফার্নিচার প্রদর্শন করছে প্রতিষ্ঠানটি। বাণিজ্যমেলা প্রাঙ্গণে রয়েছে তাদের একটি প্রিমিয়ার প্যাভিলিয়ন। ক্রেতাসাধারণকে দরদামের ঝামেলা থেকে রেহাই দিতে তাদের প্রতিটি পণ্যের গায়ে ভ্যাটসহ মূল্য লেখা রয়েছে।

প্যাভিলিয়ন ঘুরে দেখা যায়, সেগুন ও ভিনিয়ার্ড প্লাইউডের সিনিয়র এক্সিকিউটিভ টেবিলের মূল্য রাখা হয়েছে ভ্যাটসহ ৭৯ হাজার ৫০০ টাকা। সেগুন কাঠের আলমারি ৫৮ হাজার ১৭১ টাকা, রাবার কাঠের সোফা ৫৬ হাজার ২১ টাকা, সেগুন কাঠের চক্রাকার ডাইনিং টেবিলের দাম ৭০ হাজার টাকা। সেগুন কাঠের একটি চেয়ারের মূল্য ২৪ হাজার ২২১ টাকা, শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহার্য রাবার কাঠের একটি হাইবেঞ্চের দাম ১১ হাজার ৪০৬ টাকা, চাপালিশ কাঠে তৈরি দরজার পাল্লা ১৫ হাজার ৪০০ টাকা, শীলকড়ই কাঠের চৌকাঠের দাম আট হাজার ১৭৮ টাকা, রাবার কাঠের ফোল্ডিং চেয়ার দুই হাজার ২৫০ টাকা।

প্যাভিলিয়নের তথ্যমতে, সাধারণত রাবার কাঠ জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়। তবে বিএফআইডিসির উদ্যোগে রাবার কাঠের সঙ্গে রাসায়নিক উপাদান মিশিয়ে আসবাবপত্র তৈরির উপযোগী করা হয়।