প্রিন্ট করুন প্রিন্ট করুন

বন্ড ইস্যুর অনুমোদন পেলো গোল্ডেন হার্ভেস্ট

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৫০ কোটি টাকার ফুলি রিডিমেবল নন-কনভার্টেবল করপোরেট বন্ড ছাড়ার প্রস্তাব অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে কোম্পানিটি তাদের বর্তমান ব্যবসাকে সম্প্রসারণ করবে। বন্ডটির প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা।

কমিশন সূত্রে জানা গেছে, এ বন্ডের মেয়াদ হবে সাত বছর। বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনসিকিউরড, ফুলি রিডিমেবল করপোরেট বন্ড, যা সাত বছরে সম্পূর্ণভাবে অবম্ক্তু হবে। শুধু স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, করপোরেট ও উচ্চ সম্পদধারী ব্যক্তিরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ বন্ড কিনতে পারবেন। এ বন্ডের ম্যানডেটেড অ্যারেঞ্জার হিসেবে মে ইন্টারন্যাশনাল ট্রেড সার্ভিসেস লিমিটেড এবং ট্রাস্টি হিসেবে রয়েছে গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। বন্ডটির ম্যানেজার টু দ্য ইস্যু হিসেবে কাজ করছে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এদিকে গতকাল মঙ্গলবার গোল্ডেন হার্ভেস্টের প্রতিটি শেয়ার দিন শেষে লেনদেন হয় ৪৭ টাকা ৩০ পয়সায়। আর দিনজুড়ে দর ওঠানামা করে ৪৫ টাকা থেকে ৪৮ টাকা ৪০ পয়সার মধ্যে। গতকাল এ কোম্পানির মোট ৩৫ লাখ ৩৯ হাজার ১৮৯টি শেয়ার লেনদেন হয়। এ শেয়ারগুলো লেনদেন হয় এক হাজার ৬২৪ হাওলার মাধ্যমে। ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটিতে মোট শেয়ার রয়েছে ৯ কোটি ৯০ লাখ। এর মধ্যে পরিচালকদের কাছে রয়েছে ৩৫ দশমিক ০৩ শতাংশ। এছাড়া ৩০ দশমিক ৭২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। বাকি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৩ দশমিক ৩৬ শতাংশ এবং বিদেশিদের কাছে রয়েছে দশমিক ৮৯ শতাংশ শেয়ার। কোম্পানিটি লভ্যাংশ সর্বশেষ ১০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করেছে। এর আগের বছর ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।