প্রিন্ট করুন প্রিন্ট করুন

বন্ড ছাড়বে এনআরবি কমার্শিয়াল ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যাংকটি নন-কনভার্টেবল আনসিকিউরড কুপন বিয়ারিং সাবঅর্ডিনেটেড বন্ড-২ ইস্যু করবে। এর মাধ্যমে কোম্পানিটি ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে। মূলত ব্যাসেল থ্রি এর অধীনে টায়ার টু মূলধন শক্তিশালীকরণের জন্য এই বন্ড ইস্যু করবে ব্যাংকটি। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এই বন্ড ইস্যু করতে পারবে ব্যাংকটি।

এদিকে সম্প্রতি কোম্পানিটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য সাড়ে সাত শতাংশ নগদ ও সাড়ে সাত শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত হিসাববছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ২৫ পয়সা। এছাড়া কোম্পানিটির শেযারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৮৯ পয়সা (ঘাটতি)। ঘোষিত এ লভ্যাংশ বিনিয়োগকারীদের জন্য আগামী ২ জুন বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান জানিয়েছে। এর আগে কোম্পানিটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য সাড়ে সাত শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাববছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৬ পয়সা এবং ৩১ ডিসেম্বর তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা।

কোম্পানিটি ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে লেনদেন করছে। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৩৭ কোটি ৬৪ লাখ টাকা। রিজার্ভের  পরিমাণ ২৪১ কোটি ৪৫ লাখ টাকা। কোম্পানির মোট ৭৩ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৮৪৭ শেয়ার রয়েছে।