কোম্পানি সংবাদ পুঁজিবাজার

বন্ড ছাড়ার অনুমোদন পেল আমরা নেটওয়ার্কস লিমিটেড

নিজস্ব প্রতিবেদক: আইটি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেডকে ১০০ কোটি টাকার বন্ড ছাড়ার অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, আমরা নেটওয়ার্কস লিমিটেড ১০০ কোটি টাকার নন-কনভার্টেবল জিরো কুপন বন্ড ছাড়বে। আর বিএসইসির ৭৪১তম কমিশন সভায় এই বন্ড ছাড়ার অনুমোদন দেওয়া হয়েছে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইন্স্যু করা বন্ডটির মেয়াদ হবে পাঁচ বছর। বন্ডটি হবে নন-কনভার্টেবল, রিডিমঅ্যাবোল, আনসিকিউরড ও জিরো কুপন বন্ড। নেটওয়ার্কিং সিস্টেম আপগ্রেডেশন ও সম্প্রসারণের পাশাপাশি ঋণ পরিশোধ ও ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে এই অর্থ ব্যয় করা হবে।

এদিকে ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য আইটি খাতের কোম্পানিটি ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা এবং ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৩২ পয়সা, আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে ৪ টাকা এক পয়সা ও ৩২ টাকা ৩৩ পয়সা। এর আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০১৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৬ কোটি ২২ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭৬ কোটি ৮৯ লাখ টাকা।

কোম্পানিটির মোট পাঁচ কোটি ৬২ লাখ ২৩ হাজার ৬৮২টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের ৩৩ দশমিক শূন্য চার শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ২৮ দশমিক ৬৫ শতাংশ, বিদেশি ১৫ দশমিক ৯৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২২ দশমিক ৩৩ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর তিন দশমিক ৬২ শতাংশ বা এক টাকা ৫০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৪২ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪২ টাকা ৫০ পয়সা। দিনজুড়ে এক লাখ ১৯ হাজার ৭৯৩টি শেয়ার মোট ২৩১ বার হাতবদল হয়, যার বাজারদর ৫১ লাখ ১০ হাজার টাকা। দিনভর শেয়ারদর ৪১ টাকা ৬০ পয়সা থেকে ৪৩ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২৮ টাকা ৩০ পয়সা থেকে ৪৯ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..