কোম্পানি সংবাদ পুঁজিবাজার

বন্ড ছাড়ার অনুমোদন পেল ওয়ান ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি ওয়ান ব্যাংক লিমিটেড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বন্ড ছাড়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ওয়ান ব্যাংক লিমিটেড: ৪০০ কোটি টাকার ফ্লোটিং রেটে নন-কনভার্টেবল পারপিচুয়াল বন্ড ছাড়ার অনুমোদন দিয়েছে শেয়ারবাজারের নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি। মূলত বন্ড ছেড়ে যে অর্থ সংগ্রহ করা হবে তা মূলধন হিসেবে গণ্য হবে। এছাড়া এ অর্থ ব্যাংকের বিনিয়োগ ও ঋণের পোর্টফলিও বৃদ্ধি করতে সহায়তা করবে। এ বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার-ওয়ান শর্ত প্রতিপালন করবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড: ৪০০ কোটি টাকার পারপিচুয়াল বন্ড ছাড়ার অনুমোদন দিয়েছে শেয়ারবাজারের নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি। এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার-ওয়ান শর্ত প্রতিপালন করবে। নন-কনভার্টেবল, আনসিকিউরড এবং ফ্লোটিং রেটের বন্ডটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ছাড়বে।

সম্প্রতি ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংক খাতের কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা তিন পয়সা এবং ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ১৬ পয়সা। আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে দুই টাকা ৭৩ পয়সা ও ১৮ টাকা ৯৪ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১২ টাকা ৬২ পয়সা, আগের বছর যা ছিল ২৩ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৮ আগস্ট বেলা ৩টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ জুলাই।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..