কোম্পানি সংবাদ পুঁজিবাজার

বন্ড ছাড়ার সিদ্ধান্তে সংশোধনী এনেছে শাহ্জালাল ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: গত মার্চে শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার মুদারাবা পারপিচুয়াল বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সে সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন এনেছে ব্যাংকটির পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যাংকটির পরিচালনা পর্ষদ ‘এসজেআইবিএল মুদারাবা পারপিচুয়াল বন্ড’ নামে ৫০০ কোটি টাকার বন্ড ছাড়বে। ব্যাংকের ব্যাসেল-৩-এর অধীন মূলধন শক্তিশালীকরণের লক্ষ্যে প্রাইমভেট প্লেসমেন্টের মাধ্যমে তারা এই বন্ড ইস্যু করে অর্থ সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু বর্তমান সিদ্ধান্ত অনুসারে পুরো ৫০০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু না করে ৪৫০ কোটি টাকা এবং ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে সংগ্রহ করবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে বন্ডটি ইস্যু করবে শাহ্জালাল ইসলামী ব্যাংক।

এদিকে ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ সাত শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে তাদের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৫ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৩ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১৭ টাকা ১৯ পয়সা।

গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৫০ শতাংশ বা ১০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১৯ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১৯ টাকা ৯০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৯ টাকা ৯০ পয়সা থেকে সর্বোচ্চ ২০ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে। ওইদিন এক লাখ ৮৪ হাজার ৯৭০টি শেয়ার মোট ১১৬ বার হাতবদল হয়, যার বাজারদর ৩৭ লাখ টাকা। এক বছরের মধ্যে শেয়ারদর ১৯ টাকা ২০ পয়সা থেকে ২৩ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ২৯ কোটি ১০ লাখ টাকা। কোম্পানিটির মোট ১০২ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ৯৫২টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের ৪৮ দশমিক ৭৭ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ১৩ দশমিক ৪৯ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ১৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৭ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..