প্রিন্ট করুন প্রিন্ট করুন

বন্দরের ঝুঁকিপূর্ণ রাসায়নিক পণ্য দ্রুত অপসারণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম বন্দরে আমদানিকৃত বিস্ফোরক ও ঝুঁকিপূর্ণ রাসায়নিক পণ্য দ্রুত অপসারণ নিশ্চিত করার ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি। গতকাল জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, মো. আছলাম হোসেন সওদাগর এবং এসএম শাহজাদা বৈঠকে অংশ নেন।

বৈঠকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় মোংলাসহ সব নদীবন্দর ও স্থলবন্দরে প্রজেক্ট গ্রহণ করে ট্রমা সেন্টার তৈরি করার সুপারিশ করা হয়। কমিটি শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিক মানের ‘সেফটি ড্রেস’-এর নীতিমালা ও প্রয়োজনীয় বিভিন্ন ধরনের মাস্ক সরবরাহের সুপারিশ করে।

বৈঠকে সব নদীবন্দরের জন্য একটি আইন তৈরি করার সুপারিশ করা হয়। কর্ণফুলী নদীতে বর্জ্য ব্যবস্থাপনায় আরও সক্রিয় হওয়ার সুপারিশ করা হয়েছে বৈঠকে। কমিটি চট্টগ্রাম বন্দরে আমদানিকৃত বিস্ফোরক এবং ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক রাসায়নিক পণ্য, কন্টেইনারের সুরক্ষা, মনেটরিং এবং দ্রুত বন্দর থেকে অপসারণ নিশ্চিত করার লক্ষ্যে একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে। কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট নীতিমালা প্রস্তুত করে সেটি প্রয়োগ করবে। সেইসঙ্গে পুরো কার্যক্রম তদারকি করবে।