দিনের খবর

বন্দরে আটকে থাকা পেঁয়াজের সিংহভাগই পচা

নিজস্ব প্রতিবেদক: দেশের স্থলবন্দগুলোতে আটকে থাকা পেঁয়াজভর্তি কয়েকশ’ ভারতীয় ট্রাক বাংলাদেশে ঢুকেছে। বন্দরে এসব পেঁয়াজ খালাস হচ্ছে। তবে কয়েকদিন আটকে থাকায় অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে বলে জানান আমদানিকারকরা। এদিকে, বাজারে আরো কমেছে পেঁয়াজের দাম। ক্রেতাও তুলনামূলক কম।

রপ্তানি বন্ধের ঘোষণার পর দেশের স্থলবন্দগুলোতে আটকে থাকা ভারতীয় পেঁয়াজবাহি শত শত ট্রাক ঢুকছে বাংলাদেশে। বন্দরে এসব পেঁয়াজ খালাস করা হচ্ছে। তবে আমদানিকারকদের দাবি, কয়েকদিন বন্দরে আটকে থাকায় গরমে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। ফলে ক্ষতির আশংকা করছেন তারা।

এদিকে, ভারত থেকে পেঁয়াজ আসায় প্রভাব পড়েছে দেশের বাজারে। একদিনেই পাইকারি ও খুচরা বাজারে দাম আরো কমেছে। বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়লেও ক্রেতা তুলনামূলক কম বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

খুচরা পর্যায়ে প্রকারভেদে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়, আর ভারতীয় পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকায়। বিক্রেতারা জানালেন, রোববার পেঁয়াজের দাম কেজিতে আরো ৫ টাকা কমেছে। রাজধানীর পাইকারী বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায় আর ভারতীয় পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকায়। আড়তে পেঁয়াজ বিক্রি কমে গেছে বলে জানালেন বিক্রেতারা।

এদিকে, পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে রাজধানীর আড়তগুলোতে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে টিসিবির ৮০টি ভ্রাম্যমান ট্রাকের মাধ্যমে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..