সারা বাংলা

বন্দর চ্যানেলে নিষিদ্ধ ফিশিং বোট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরে বড় জাহাজ আসা-যাওয়ার পথে (চ্যানেল) অবৈধভাবে ঢুকে পড়া একটি ফিশিং বোটকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বেলা ২টার দিকে এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে বোটটি আটক করা হয়। এরপর বন্দর কর্তৃপক্ষের ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ ওই বোটের চালককে জরিমানা করেন।

এনএসআই সূত্র জানায়, গতকাল বেলা ২টার দিকে ফিশিং বোটটি অবৈধভাবে চ্যানেলের মধ্যে ঢোকায় এমভি ক্যাপ মন্ট্রি নামের সিঙ্গাপুরগামী একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষের উপক্রম হয়। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা ছিল। পরে ফিশিং বোটটি গোপনে চ্যানেল থেকে বের হওয়ার সময় বন্দর এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে তা আটক করা হয়। যদিও কর্ণফুলী নদীর মূল চ্যানেলে ফিশিং বোট প্রবেশ নিষিদ্ধ। এ সময়ে বোটটি আটক করা হয়। এরপর বন্দর কর্তৃপক্ষের ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ ওই বোটের চালককে জরিমানা করেন। 

বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, বন্দর চ্যানেল দিয়ে আন্তর্জাতিক রুটের দেশি-বিদেশি পণ্যবাহী জাহাজ বন্দরের অভিজ্ঞ পাইলটের তত্ত্বাবধানে জেটিতে আনা-নেওয়া করা হয়। বন্দর চ্যানেলটি ভিটিএমআইএস প্রযুক্তি দ্বারা মনিটরিং করা হয়। বড় জাহাজ আসা-যাওয়ার পথ নিরাপদ রাখতে নিয়মিত অভিযান চালানো হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..