প্রিন্ট করুন প্রিন্ট করুন

বন্দিদের সংশোধনে নানামুখী  কাজ হচ্ছে : আইজি প্রিজন

শেয়ার বিজ প্রতিনিধি, রাজশাহী: কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, কারাগারে বন্দিদের  নিরাপত্তা বিধানের পাশাপাশি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের সংশোধনের লক্ষ্যে নানামুখী কাজ করা হচ্ছে। গতকাল মঙ্গলবার রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ৫১তম কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, কারা প্রশাসনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকার রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ প্রকল্প অনুমোদন করেছে। এজন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৭৪ কোটি টাকা। কারারক্ষীদের দায়িত্ব পালনে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে ভ‚মিকা পালন করতে হবে। সমাজে শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে ও অপরাধ দমনে কারাগার অন্যান্য সংস্থার ন্যায় ভ‚মিকা পালন করে চলেছে। এজন্য সরকার কারা ব্যবস্থাপনার উন্নয়নের লক্ষ্যে আরও ৯টি কারাগার নির্মাণ করছে।

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি উপস্থিত কারা কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বেলুন ও পায়রা উড়িয়ে এবং কেক কেটে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন। এ সময় রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ডিআইজি প্রিজন্স আলতাফ হোসেন, সিনিয়র জেল সুপার হালিমা খাতুন ও জেলার হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। রাজশাহী কেন্দ্রীয় কারাগারে নতুনভাবে নিয়োগপ্রাপ্ত ৩২০ কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করছেন।