দিনের খবর সুস্বাস্থ্য

বরিশালে জরাজীর্ণ কমিউনিটি ক্লিনিক ভবন

আরিফ হোসেন, বরিশাল: বরিশালের হিজলা উপজেলার হিজলা-গৌরবদী ইউনিয়নের বিশর গ্রামে কমিউনিটি ক্লিনিকটি যেন নিজেই রোগী। জরাজীর্ণ ভবনে চলছে চিকিৎসা সেবা। বিষয়টি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেও কোনো সুফল মেলেনি।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, উপজেলা সদর হাসপাতাল থেকে নদী বিচ্ছিন্ন দুর্গম এলাকায় ওই ক্লিনিকটির দূরত্ব প্রায় ১২ কিলোমিটার। কমিউনিটি ক্লিনিকের ভবনটি দেখে মনে হয় যেন শত বছরের পুরোনো জরাজীর্ণ ভবন। পরিচর্যার অভাবে ভবনের দেয়াল খসে পড়তে শুরু করেছে।

ওই এলাকার জনগোষ্ঠীর একমাত্র চিকিৎসা সেবাকেন্দ  বিশর কমিউনিটি ক্লিনিক। স্থানীয় বাসিন্দা আনোয়ারা বেগম জানান, এখানকার কর্মরত চিকিৎসক সপ্তাহে দু’দিন রোব ও বুধবার আসেন। ওই দু’দিন দুর্গম এলাকার বাসিন্দারা বিনা খরচে সরকারি ওষুধ পেয়ে থাকেন।

ক্লিনিকের কমিউনিটি হেলথকেয়ার মিরাজুল ইসলাম বলেন, বর্ষা মৌসুমে জোয়ারের পানিতে ভবনে হাঁটু সমান পানি জমে। ফলে চিকিৎসা কার্যক্রম ব্যাহত হয়।

তিনি আরও বলেন, আমার বাড়ি উপজেলার হরিণাথপুর ইউনিয়নের হওয়ায় দূরত্বের কারণে প্রতিদিন অফিস করা সম্ভব হচ্ছে না।

হিজলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মামুন আর রশিদ বলেন, জরাজীর্ণ ভবনের ব্যাপারে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। বরাদ্দ পেলে নতুন ভবন নির্মাণ কিংবা সংস্কারকাজ শুরু করা হবে। ওই ক্লিনিকে যিনি কর্মরত রয়েছেন তার বাড়ি দূরে হওয়ায় নিয়মিত অফিস করতে পারছেন না।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..