প্রিন্ট করুন প্রিন্ট করুন

বরিশাল বিশ্ববিদ্যালয়ে পাঠদান অনলাইনে, পরীক্ষা সশরীরে

প্রতিনিধি, বরিশাল বিশ্ববিদ্যালয়: কভিড সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরের পরিবর্তে অনলাইনে ক্লাস নেয়া হবে। তবে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা রেখে সশরীরে পরীক্ষা গ্রহণ চালু থাকবে। গতকাল শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর খোরশেদ আলম এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন।

সভা সূত্র জানায়, একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো চালু রেখে ঘোষিত এবং চলমান সেমিস্টার ও বর্ষ ফাইনাল পরীক্ষাগুলো সশরীরে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে নতুন শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রমও যথারীতি অব্যাহত থাকবে। তবে সশরীরে পাঠদানের বদলে পাঠদান হবে অনলাইনে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও দাপ্তরিক সব কার্যক্রম সশরীরে চলমান থাকবে। একই সঙ্গে সশরীরে পরীক্ষা কার্যক্রমে অংশ নিতে শিক্ষার্থীদের যাতে স্বাস্থ্যঝুঁকিতে পড়তে না হয়, সে জন্য পরীক্ষার সময়সূচি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহনগুলো চলাচল করবে।

প্রক্টর খোরশেদ আলম বলেন, শিক্ষার্থীদের সবাইকে কভিডের ন্যূনতম প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে। এ জন্য স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কার্যক্রম চালিয়ে নিতে হল খোলা রাখা হয়েছে। বাইরে থেকে আসা-যাওয়ায় সংক্রমিত হওয়া রোধে হল খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, কভিডের কারণে শিক্ষার্থীরা অনেকটাই পিছিয়ে গেছে। তাই সেশনজট এড়াতে ক্লাস অনলাইনে নেয়ার পাশাপাশি সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, সেশনজট ও শিক্ষা কার্যক্রম সচল রাখার কথা চিন্তা করে পরীক্ষাগুলো স্বাস্থ্যবিধি মেনে আপাতত সশরীর হবে। মিডটার্ম পরীক্ষা আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে হবে। পরে মিডটার্ম বিষয়ে বিভাগ সিদ্ধান্ত নেবে। পরীক্ষাসূচি অনুযায়ী শিক্ষার্থীদের জন্য পরিবহনসেবা চালু থাকবে। প্রথমবর্ষ ভর্তি কার্যক্রম যথারীতি চলবে। প্রথম বর্ষ ক্লাস কার্যক্রমের বিষয়ে পরে জানিয়ে দেয়া হবে।