সারা বাংলা

বর্ণিল আয়োজনে বর্ষবরণ

শেয়ার বিজ ডেস্ক: মঙ্গল শোভাযাত্রা, পান্তা উৎসব, মিষ্টিমুখ, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গত রোববার বরণ করে নেওয়া হয়েছে ১৪২৬ বঙ্গাব্দকে। দিনটি উদ্যাপনের পাশাপাশি সারা দেশেই আলোচনায় ছিল ফেনীর সোনাগাজীতে মাদরাসাছাত্রী নুসরাতকে পুড়িয়ে হত্যার ঘটনা। হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি এবং আর যেন এমন ঘটনা না ঘটে সেই আশাবাদ ব্যক্ত করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর :
যশোর: সকাল ৬টা ৩১ মিনিটে যশোর পৌর পার্কে উদীচীর সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এ অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিলÑ নুসরাত হত্যার প্রতিবাদ। সকাল সাড়ে ৮টায় মঙ্গল শোভাযাত্রা উদ্বোধন করেন জেলা প্রশাসক আবদুল আওয়াল। ২৫টি সাংস্কৃতিক সংগঠন শহরের বিভিন্ন স্থানে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে।
জামালপুর: জেলা প্রশাসনের উদ্যোগে সূর্যদোয়ের সঙ্গে ডিসি পার্কে সানাইয়ের সুরে সুরে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়। পরে শহরের বকুলতলা মোড় থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। সদর আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন, জেলা প্রশাসক আহমেদ কবীর, পুলিশ সুপার দেলোয়ার হোসেন, পৌর মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি এতে অংশ গ্রহণ করে। এদিকে গত শুক্রবার জামালপুর জেলা প্রেস ক্লাব সভাপতি শফিক জামানের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করে উদীচী শিল্পীগোষ্ঠী জামালপুর সংসদ, সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুরসহ বেশকিছু সংগঠন তাদের বর্ষবরণ কর্মসূচি বাতিল করেছে।
জয়পুরহাট: কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হওয়া মঙ্গল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা, বর্ষবরণ সংগীত ও জেলা প্রশাসনের আয়োজনে পান্তা ভাতের আয়োজন করা হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জাকির হোসেন, পুলিশ সুপার রশিদুল হাসান, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট প্রমুখ। এছাড়া পুলিশ লাইনস একাডেমি, জয়পুরহাট সরকারি কলেজ, মহিলা কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে দিনব্যাপী চলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও দেশীয় খেলাধুলা।
লক্ষ্মীপুর: কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে কালেক্টরেট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে পাঁচ দিনব্যাপী লোকজ মেলা ও মনোজ্ঞ সংগীতানুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
রাজবাড়ী: জেলা প্রশাসকের কার্যালয়ের আম্রকানন চত্বর থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়। মঙ্গল শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আম্রকানন চত্বরে এসে শেষ হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় কাজী কেরামত আলী এমপি, জেলা প্রশাসক শওকত আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ফকির আবদুল জব্বার প্রমুখ উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা: মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু। শোভাযাত্রা শেষে চুয়াডাঙ্গা সরকারি কলেজ প্রাঙ্গণে বাঙালির ঐতিহ্যবাহী বৈশাখ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
গোপালগঞ্জ : জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সরকারি বঙ্গবন্ধু কলেজ, সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, আইনজীবী সমিতি, রাজনৈতিক নেতারা, মানবাধিকার সংগঠন, উদীচী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ত্রিবেণী গণসাংস্কৃতিক সংস্থা শোভাযাত্রায় অংশ নেয়। বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান হয় সদর উপজেলা পুকুর পাড়ে।
ঝিনাইদহ: শোভাযাত্রায় আবদুল হাই এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু অংশ নেন।
নরসিংদী: শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন মনোহরদী উপজেলা প্রশাসন আয়োজিত বৈশাখের মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সাইফুল ইসলাম খান বীরু, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাফিয়া আক্তার শিমু প্রমুখ। এদিকে সামসুদ্দীন আহমেদ এছাক সংগীত একাডেমির উদ্যোগে আরশীনগর বটমূলে আয়োজন করা হয় সপ্তাহব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
পীরগঞ্জ (রংপুর): বর্ষবরণ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৭ দিনব্যাপী পৌর বৈশাখী মেলা উদ্বোধন হয়েছে। এছাড়া অনলাইন নিউজ পোর্টাল জাগো বাহে ২৪.কমের পাঁচ বর্ষে পর্দাপণ উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। পরে পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ক্রিকেট ও ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। খেলা শেষে জাগো বাহে ২৪.কমের প্রতিষ্ঠাতা সম্পাদক আকতারুজ্জামান রানা সবাইকে নিয়ে কেক কাটেন।
শেরপুর: শোভাযাত্রায় জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, জেলা প্রশাসক আনারকলি মাহবুব, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া বৈশাখী শিশু উৎসব উদ্যাপন করেছে জেলা পুলিশ। উৎসবের উদ্বোধন করেন পুলিশ সুপার কাজী আশরাফুল আজীমের সহধর্মিণী আলেয়া ফেরদৌসি।
ফেনী: রাজাঝির দিঘিপাড়ে বৈশাখী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান। ছাগলনাইয়া, ফুলগাজী, পরশুরাম, দাগনভূঞা ও সোনাগাজী উপজেলা প্রশাসনের উদ্যোগে খই, মুড়ি, মুড়কি, পান্তাসহ নানা ধরনের খাওয়া, বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রাবি: নববর্ষের রক্তিম রবিকে স্বাগত জানাতে বাঙালিদের সঙ্গে যোগ দিয়েছিলেন বিদেশি শিক্ষার্থীরা। ড. মুহম্মদ শহীদুল্লাহ কলাভবনের সামনে ডোমেন জোসেফ নামের এক অধ্যাপকের সঙ্গে। তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোতে শিক্ষক হিসেবে কর্মরত। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে পিএইচডি করছেন তিনি। তিনি জানান, বাঙালির এ উৎসবকে দেখে তিনি অভিভূত।
বিশ্ববিদ্যালয়ে তার মতো আরও প্রায় ৩০ জন বিদেশি রয়েছেন যারা বিভিন্ন বিভাগে স্নাতক-স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত। উৎসব উদ্যাপনে তারাও পিছিয়ে ছিলেন না। সকাল থেকেই বিভাগের অনুষ্ঠানগুলোতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে দেখা যায় তাদের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..