আজকের পত্রিকা স্পোর্টস

বর্ষসেরা ক্রিকেটার স্বীকৃতি পেলেন স্টোকস

ক্রীড়া ডেস্ক: ইংল্যান্ডের জার্সিতে গত বছর ব্যাট-বল হাতে দারুণ ছন্দে ছিলেন। শুধু তা-ই ইংলিশ প্রথমবার বিশ্বকাপ জেতাতে বেন স্টোকস দেন সামনে থেকে নেতৃত্ব। যে কারণে এবার এ অলরাউন্ডার পেয়েছেন উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি।  

গত বছর বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে স্টোকস করেছিলেন অপরাজিত ৮৪ রান। এর পাশাপাশি রোমাঞ্চকর সুপার ওভারেও ব্যাট করেছিলেন। যেখানে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড এবং ম্যাচ সেরা নির্বাচিত হন এই অলরাউন্ডার। ওই বিশ্বকাপে তার ব্যাট থেকে আসে মোট ৪৬৫ রান, গড় ৬৬.৪২। ফিফটি হাঁকিয়েছেন ৫টি।

বিশ্বকাপের পর অ্যাশেজ সিরিজেও চোখ ধাঁধানো পারফরম্যান্স করেছিলেন স্টোকস। হেডিংলিতে সিরিজের তৃতীয় ম্যাচে তার অপরাজিত ১৩৫ রানের ইনিংসে ভর করে এক উইকেটের জয় পেয়েছিল ইংল্যান্ড। ওই ম্যাচে জ্যাক লিচের সঙ্গে শেষ উইকেট জুটিতে ৭৬ রান যোগ করেন তিনি। শেষ পর্যন্ত ওই ম্যাচ জিতে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করে ইংল্যান্ড। ওই সিরিজে ৫৫.১২ গড়ে ৪৪১ রান করেন তিনি, যেখানে ২টি ফিফটি এবং ২টি সেঞ্চুরিও ছিল।

ইংলিশ ক্রিকেটারদের মধ্যে সর্বশেষ উইজডেনের বর্ষসেরা নির্বাচিত হন সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। সেটাও ২০০৫ সালের কথা। আর গত তিনবার ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের ক্রিকেটার্স অ্যালম্যানাক পুরস্কার ঘরে তুলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..