বিশ্ব বাণিজ্য

বলিভিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

শেয়ার বিজ ডেস্ক : বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী আন্দোলন গণবিক্ষোভে রূপ নেয়। এ বিক্ষোভের জেরে বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস পদত্যাগ করেছেন। সদ্য বিদায়ী প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। পদত্যাগে বাধ্য হওয়া এ নেতা দাবি করেন, পরোয়ানা অবৈধ।  খবর: বিবিসি।

গত রোববার আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থাগুলো ভোটে ‘জালিয়াতির স্পষ্ট প্রমাণ’ পেয়েছে বলে জানিয়ে নির্বাচনের ফল বাতিলের আহ্বান জানায়।  তাদের সঙ্গে একমত হয়ে মোরালেস নির্বাচন কমিশন সংস্কার করার পর নতুন নির্বাচনের ডাক দেওয়ার ঘোষণা দেন। কিন্তু তার এ ঘোষণা মেনে না নিয়ে রাজনৈতিক নেতারা, সেনাবাহিনীপ্রধান ও পুলিশপ্রধান তাকে পদত্যাগের আহ্বান জানান। এরপর টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে মোরালেস পদত্যাগের ঘোষণা দেন।

বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ভাই ও বোনদের ওপর হামলা বন্ধ করুন, জ্বালাও পোড়াও ও হামলা বন্ধ করুন।’ এর আগে তার মিত্রদের কয়েকজনের ওপর হামলা হয়। তাদের বাড়িতেও আগুন দেওয়া হয় বলে অভিযোগ করেছেন তারা।

নির্বাচনের দিন রাতে ভোট গণনা ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখার পর থেকেই উত্তেজনা শুরু হয়। এরপর ঘোষিত চূড়ান্ত ফলে দেখা যায় ক্ষমতাসীন প্রেসিডেন্ট মোরালেস প্রথম পর্বে সরাসরি জয়ের জন্য প্রয়োজনীয় ১০ শতাংশ ভোটে এগিয়ে আছেন। বিরোধী দলগুলো নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রাস্তায় নেমে আসে। তার পর থেকে চলা অস্থিরতায় অন্তত তিনজন নিহত হন। একপর্যায়ে সরকারবিরোধী বিক্ষোভে উর্দি পরা কিছু পুলিশ কর্মকর্তাকেও অংশগ্রহণ করতে দেখা যায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..