প্রিন্ট করুন প্রিন্ট করুন

বশেমুরবিপ্রবিতে জাতীয় সংবিধান দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

প্রতিনিধি,বশেমুরবিপ্রবি : গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় সংবিধান দিবস-২০২২ উপলক্ষে সেমিনার ও কুইজ প্রতিযাগিতা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় সংবিধান দিবস উদযাপনের অংশ হিসেবে মঙ্গলবার (২৯ নভেম্বর) সকাল ১১টায় আইন বিভাগের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১নং কক্ষে ‘সংবিধানের মূলনীতি: বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব। সভাপতিত্ব করেন আইন অনুষদের ডিন এবং আইন বিভাগের সভাপতি ড. মো: রাজিউর রহমান। প্রবন্ধ উপস্থাপক হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার এসকে. এম. তোফায়েল হাসান। সেমিনার সঞ্চালনা করেন আইন বিভাগের প্রভাষক নাহিদা ছিদ্দিকা নীলা। এছাড়া এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এসময় প্রবন্ধ উপস্থাপক এসকে. এম. তোফায়েল হাসান বাংলাদেশের সংবিধান প্রণয়নের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, এই সংবিধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা ও গণতান্ত্রিক চেতনা ফুটে উঠেছে। এছাড়া এই সংবিধানে বাঙালি জাতির আশা আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে।

প্রধান অতিথি প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু আমাদের দেশের জন্য একটি মানচিত্র উপহার দেননি, তিনি এ দেশের জন্য একটি সুন্দর সংবিধানও উপহার দিয়েছেন। জাতির পিতা প্রণিত সংবিধানের মূলনীতিসমূহ এদেশের ঐক্য, সমৃদ্ধি ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার চাবিকাঠি। তিনি তরুণ প্রজন্মকে জাতির পিতার আদর্শ ধারণ করে এদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

সেমিনারের সভাপতি ড. মো: রাজিউর রহমান ৪ নভেম্বরকে বাংলাদেশের জাতীয় সংবিধান দিবস ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংবিধান।

এর আগে সকাল ১০টায় জাতীয় সংবিধান দিবস-২০২২ উদযাপন উপলক্ষে একাডেমিক ভবনের ৭২৩ নং কক্ষে কুইজ প্রতিযাগিতার আয়োজন করা হয়। এছাড়া ৪ নভম্বর ২০২২ তারিখে সংবিধান দিবস উপলক্ষে ক্যাম্পাসে আনন্দ র‌্যালীর আয়োজন করা হয়।