দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

বসুন্ধরার বিটুমিন প্লান্ট উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক: ঢাকার কেরানীগঞ্জের পানগাঁওয়ে দেশের প্রথম বেসরকারি বিটুমিন প্লান্ট উদ্বোধন হচ্ছে আজ। বসুন্ধরা গ্রুপ নির্মিত প্লান্টটি উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্থানীয় সংসদ সদস্য এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বিটুমিন জ্বালানি তেলের একটি বাই-প্রডাক্ট। এটি মূলত রাস্তাঘাট নির্মাণে ব্যবহaত হয়। বাংলাদেশে বছরে বিটুমিনের চাহিদা প্রায় পাঁচ লাখ টন। এর প্রায় পুরোটাই আমদানিনির্ভর। এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে প্রায়ই বিদেশ থেকে নিম্নমানের বিটুমিন আমদানি হওয়ায় সড়ক টেকসই হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। বসুন্ধরার প্লান্টে উৎপাদিত বিটুমিন গুণগত মানসম্পন্ন হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে। প্লান্টটির বার্ষিক উৎপাদন সক্ষমতা সাড়ে আট লাখ টন।

বসুন্ধরা গ্রুপের চিফ মার্কেটিং অফিসার (সিমেন্ট সেক্টর) খন্দকার কিংশুক হোসাইন জানান, দেশের উন্নয়নের জয়যাত্রায় অংশীদার হতেই বসুন্ধরা গ্রুপ বিটুমিন প্লান্ট চালু করতে যাচ্ছে। বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, বিশেষ করে সড়ক ও মহাসড়ক নির্মাণে বিটুমিনের চাহিদা পূরণে এই প্লান্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পর আমরা উৎপাদিত উচ্চমানের বিটুমিন বিদেশে রপ্তানি করার পরিকল্পনা করছি। দেশের চাহিদা বাড়লে উৎপাদন সক্ষমতা বাড়ানোর ব্যবস্থাও রয়েছে বসুন্ধরা বিটুমিন প্লান্টে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..