সম্পাদকীয়

বহুজাতিক প্রতিষ্ঠানের কর ফাঁকি কাম্য নয়

দেশীয় প্রতিষ্ঠান তৈরি পণ্য যতই মানসম্পন্ন হোক, ভোক্তাদের আগ্রহ বিদেশি প্রতিষ্ঠান উৎপাদিত ও বাজারজাত করা পণ্যের প্রতি। মনে করা হয়, দেশীয় প্রতিষ্ঠান মান নিশ্চিতে যতœশীল নয়। বিভিন্ন অনিয়মের অভিযোগ তো আছেই। বহুজাতিক প্রতিষ্ঠানকে দেশীয় আইন মেনেই ব্যবসা-শিল্প পরিচালনা করতে হয়। গতকাল শেয়ার বিজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আয় গোপন করে কর ফাঁকি দিয়ে আসছে বহুজাতিক প্রতিষ্ঠান নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্ট বাংলাদেশ লিমিটেড। খবরে বলা হয়, এক করবর্ষে চার কোটি টাকা কর দেয়নি নিউজিল্যান্ড ডেইরি। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ১৩ কোটি টাকার ভ্যাট ফাঁকির অভিযোগ রয়েছে। ৫ কোটি ৩৭ লাখ টাকার অবৈধ রেয়াত নেয়ারও অভিযোগ রয়েছে।

ক্যালসি প্রো, শেইপআপ, ডিপ্লোমা, রেডকাউ, ফার্মাল্যান্ড গোল্ড, ফার্মাল্যান্ড রেগুলার, অ্যাংকার মিল্ক পাউডার, ডুডলস প্রভৃতি পণ্য প্রস্তুতকারী ও বাজারজাতকারী প্রতিষ্ঠানটির পণ্য এ দেশের ভোক্তাদের পছন্দের প্রথম দিকেই আছে। এমন খবরে তারা হতাশ হবেন। নিউজিল্যান্ড ডেইরির বাজারজাত করা একটি পণ্যের বিজ্ঞাপনের ভাষা, ?স্বাদের কাছে হারবে সবাই। কে কাকে হারাচ্ছে, এখন সেই প্রশ্ন উঠবে। কর ফাঁকির অভিযোগ কিন্তু প্রতিযোগী কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে আসেনি। রাজস্ব অডিট অধিদপ্তরের ২০১৯-২০ করবর্ষের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রতিবেদন দেয়া হয়েছে।

নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমাদের প্রতিনিধিকে বলেছেন, ‘তিন কোটি কেন, এনবিআরের সঙ্গে আমাদের ৩ টাকারও ডিসপিউট নেই। আমরা কখনও ফাঁকি দিই না। বিষয়টি আমাদের সিইও দেখেন।’ ব্যবস্থাপনা পরিচালক একজন সনদপ্রাপ্ত হিসাববিদ (চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট)। সনদপ্রাপ্ত হিসাববিদদের জাতীয় সংগঠন আইসিএবি তাকে

পেশার ?‘আইকন’ হিসেবে স্বীকৃতি-সম্মাননা দিয়েছে। আইকনের প্রতিষ্ঠান যাতে কর ফাঁকি না দেয়, সে বিষয়ে তাকেও ব্যক্তিগতভাবে যতœবান হতে হবে।

বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, বহুজাতিক কোম্পানিগুলো কৌশলে কর এড়িয়ে যাওয়ায় বড় অঙ্কের রাজস্ব হারায় বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলো। জটিল বিধি ও আইনের ফাঁকফোকরের সুযোগ নিয়ে এসব কোম্পানি তাদের আয়কর খাতা এমনভাবে সাজিয়ে রাখে, যাতে বড় অঙ্কের কর দেয়ার দায়ভার এড়িয়ে যেতে পারে।

এমনিতেই বহুজাতিক কোম্পানিকে কর সুবিধা দেয়ায় কর ব্যবস্থায় ন্যায়বিচার প্রতিষ্ঠা হচ্ছে না। তাদের কাছ থেকে কর ফাঁকি দেয়া কোনোভাবেই প্রত্যাশিত নয়।

আমরা মনে করি, নিউজিল্যান্ড ডেইরিসহ সব বহুজাতিক প্রতিষ্ঠানের কর ফাঁকি রোধে ব্যবস্থা নিতে হবে। এর আগে পাওনা কর আদায়ে ব্যবস্থা নিতে হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..