দিনের খবর

বাঁশখালীর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের বাঁশখালীর গণ্ডামারায় এস আলম গ্রুপের মালিকানাধীন কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক হতাহতের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) নেতৃবৃন্দ।

আজ বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচি থেকে এই দাবি জানান তাঁরা।

নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, একই প্রকল্পে পাঁচ বছর আগেও গুলি করে চারজন মানুষ হত্যা করা হয়েছিল। পুলিশের ব্যর্থতার কারণে সেই হত্যাকাণ্ডের বিচার হয়নি বরং একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে।

মানববন্ধনে বাঁশখালী হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত, কর্তৃপক্ষ-নিরাপত্তারক্ষী-পুলিশসহ শ্রমিক হত্যার জন্য দায়ীদের বিচার, শ্রমিক হয়রানি বন্ধ এবং নিহত ও আহতদের আইএলও কনভেনশন অনুযায়ী ক্ষতিপূরণের দাবি জানানো হয়।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহিদুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন জাতীয়তাবাদী শ্রমিক দল সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক ফেডারেশন সভাপতি কামরুল আহসান, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম ও বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক শাকিল আক্তার চৌধুরী প্রমুখ।

এর আগে গতকাল মঙ্গলবার ভার্চুয়ালি অনুষ্ঠিত স্কপের কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সভায় আজকের মানববন্ধনসহ আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হয়। এতে আরো রয়েছে, সঠিক তদন্ত এবং দায়ীদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত বিক্ষোভ-সমাবেশ, স্বরাষ্ট্রমন্ত্রী ও শ্রমমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশসহ ধারাবাহিক কর্মসূচি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..