খবর

বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন দিচ্ছে ভারত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন উপহার দিচ্ছে ভারত। আগামীকাল সোমবার ইঞ্জিনগুলো হস্তান্তর করার কথা রয়েছে। বেলা ৩টায় দর্শনা-গেদে পয়েন্টে ইঞ্জিনগুলো হস্তান্তরের কথা রয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, রেলের সক্ষমতা বাড়াতে বিভিন্ন দেশ থেকে ১২০টি ইঞ্জিন কেনার প্রক্রিয়া চলমান। কিন্তু সেই ইঞ্জিন আসতে দুবছর সময় লাগবে। এ অন্তর্বর্তী সময়ের জন্য ভারতের কাছে ২০টি রেল ইঞ্জিন ধার চেয়েছিল বাংলাদেশ। পরে ভারত ধার নয়, বরং উপহার হিসেবে ইঞ্জিনগুলো দিতে রাজি হয়েছিল। এগুলো ভারতের ব্যবহƒত ইঞ্জিন। প্রয়োজনীয় মেরামত করে এগুলো ব্যবহার-উপযোগী করতে চায় বাংলাদেশ। গত বছরের অক্টোবরে এ লোকোমোটিভগুলো আসার কথা ছিল। নির্ধারিত সময়ের প্রায় ৯ মাস পর হঠাৎ এগুলো হস্তান্তরের প্রক্রিয়া শুরু করল ভারত।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের রেলমন্ত্রী পীযূষ গয়াল ভার্চুয়াল পদ্ধতিতে ইঞ্জিন হস্তান্তর অনুষ্ঠানে যুক্ত হবেন।

বাংলাদেশ রেলওয়ের ৭২ শতাংশ ইঞ্জিনের অর্থনৈতিক আয়ুষ্কাল শেষ হয়ে গেছে। এ মুহূর্তে জরুরি ভিত্তিতে নতুন ইঞ্জিন সংযোজন প্রয়োজন। কিন্তু রারারাতি ইঞ্জিন বহরে যুক্ত করা সম্ভব নয়। তাই ইঞ্জিন ধার চেয়ে গত বছরের এপ্রিলে প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। প্রথম ধাপে ১০টি ইঞ্জিন আসার কথা ছিল গত অক্টোবরে, যা আগামীকাল হস্তান্তর হতে চলেছে। এ ইঞ্জিনগুলো ২০১২ থেকে ২০১৫ সময়ের মধ্যে ভারতের রেলের বহরে যুক্ত হয়েছিল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..