প্রিন্ট করুন প্রিন্ট করুন

‘বাংলাদেশিদের জন্য ভিসা পদ্ধতি সহজ করছে ভারত’

যশোর প্রতিনিধি: বাংলাদেশের নাগরিকদের জন্য ভিসা পদ্ধতি সহজ করছে ভারত। বাংলাদেশ থেকে প্রতিবছর বিপুলসংখ্যক লোক ভারতে যাতায়াত করেন। ২০১৬ সালে ভারত ১০ লক্ষাধিক বাংলাদেশিকে ভিসা দিয়েছে। ২০১৭ সালে ভিসা পদ্ধতি আরও সহজ করা হবে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা গত বুধবার সন্ধ্যায় যশোরে ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভিএসি) আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে এ কথা বলেন।

বাংলাদেশের ১২তম এ ভিসা কেন্দ্র উদ্বোধনকালে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ভারতে প্রবেশের অন্যতম প্রবেশদ্বার যশোর। এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যকার ব্যবসা-বাণিজ্যের প্রায় ৫০ শতাংশ বেনাপোল-পেট্রোপোলের মধ্যে হয়ে থাকে। এ জন্য যশোরের অনেক গুরুত্ব রয়েছে। তাই এ অঞ্চলের মানুষের সুবিধার্থে যশোরে এ ভিসা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এছাড়াও অচিরেই এ অঞ্চলের মানুষ ট্রেনে করে ভারতে যেতে পারবেন। রেল সংযোগের সময় যশোরে স্টপেজ থাকবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির, সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার আন্তর্জাতিক বিভাগের চিফ জেনারেল ম্যানেজার সুজিত কুমার ভার্মাসহ যশোর জেলা প্রশাসন ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কর্মকর্তারা।