বাংলাদেশি শ্রমিকদের জন্য উম্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার

শেয়ার বিজ ডেস্ক: গ্রিসের এথেন্সে গত সোমবার বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়কমন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক বৈঠকের পর নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা ও বাংলাদেশ থেকে শ্রমিক আনয়নের বিষয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে আগ্রহপত্র স্বাক্ষর হয়।

বৈঠকে তারা অবৈধ অভিবাসন রোধ এবং বৈধভাবে প্রবেশের মাধ্যমে বাংলাদেশি শ্রমিকদের জন্য শ্রমবাজার উম্মুক্ত করার বিষয়ে আলোচনা কালে, বৈধপন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে অবৈধ মানব পাচার অনেকাংশে বন্ধ হবে বলে মত প্রকাশ করেন। এ সময় তারা বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের আগমনের জন্য বিভিন্ন প্রাসঙ্গিক দিক নিয়ে আলোচনা করেন এবং আশা প্রকাশ করেন যে, বাংলাদেশ ও গ্রিসের মধ্যকার প্রস্তাবিত ‘গ্রিসে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থানবিষয়ক সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হলে বাংলাদেশ থেকে আগ্রহী শ্রমিকরা সহজে, নিরাপদে ও স্বল্প খরচে গ্রিসে এসে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন। এতে করে বাংলাদেশ ও গ্রিস উভয়ই অর্থনৈতিকভাবে লাভবান হবে। এ সময় গ্রিকমন্ত্রী মিতারাকি জানান, আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত হবে এবং আগামী ফেব্রুয়ারিতে তার ঢাকা সফরকালে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি স্বাক্ষর হবে।

বৈঠকে রাষ্ট্রদূত আসুদ আহমেদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তারা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গ্রিসের কৃষি, পর্যটন ও তৈরি পোশাক শিল্প খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে, যা পূরণের জন্য গ্রিক সরকার এ বছরের সেপ্টেম্বরে বিদেশি শ্রমিক নিয়োগ-সংক্রান্ত আইনটি সংশোধন করে প্রবাসী শ্রমিকদের পাঁচ বছর মেয়াদি ভিসা প্রদানের সিদ্ধান্ত নেয়। এর ফলে দেশটিতে বিদেশি শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।

এদিন বিকালে প্রবাসী কল্যাণমন্ত্রী গ্রিসের সিটিজেন প্রটেকশন (স্বরাষ্ট্র) মন্ত্রী প্যানাজিও টিসথিও ডোরিকাকোসের সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করেন। এ সময় দুই মন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা, সঠিক সময়ে টিকাদান এবং বৈধকরণের বিষয়সহ দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া বিকালে তিনি দূতাবাসের উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের জন্য রন্ধন শিল্পের ওপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন এবং সফলভাবে প্রশিক্ষণ গ্রহণকারীদের হাতে সনদ তুলে দেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল’ নামে একটি বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ একটি উচ্চ পর্যায়ের আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধিদল নিয়ে সরকারি সফরে বর্তমানে গ্রিসে অবস্থান করছেন। গ্রিসে নতুন প্রজন্মের প্রবাসীদের মধ্যে মাতৃভাষার চর্চা এবং মাতৃভাষায় শিক্ষালাভ, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির চর্চাসহ বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ছড়িয়ে দিতে এ স্কুলটি বিশাল ভূমিকা রাখবে বলে প্রবাসীদের মধ্যে ব্যাপক আশার সঞ্চার হয়েছে।আর এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯৯ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৫৬ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১৫৮  জন  

সর্বশেষ..