প্রিন্ট করুন প্রিন্ট করুন

বাংলাদেশের মানুষ এখন খাদ্যের জন্য হাহাকার করে না: প্রধানমন্ত্রী

নিরাপত্তার কারণে আমাকে জনবিচ্ছিন্ন করবেন না : এসএসএফ এর প্রতি প্রধানমন্ত্রী

বাংলাদেশের মানুষ এখন আর খাদ্যের জন্য হাহাকার করে না। যারা এক বেলা খেতে পারতো না আল্লাহর রহমতে এখন তারা দুবেলা-তিনবেলাও খেতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এমন সময় ছিল একজন দিনমজুর সারাদিন পরিশ্রম করে এক বেলা খাবার কিনতে পারতেন না। আর এখন তারা প্রায় ১০-১২ কেজি চাল কিনতে পারেন। সেই পরিমাণ তাদের আয় বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, খাদ্য উৎপাদন করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য। ২০০৯ সালে সরকার গঠনের পর আমরা হাল ধরে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। দেশ এগিয়ে যাচ্ছে। এর আগে বাংলাদেশকে পিছিয়ে দেয়া হয়েছিল।

তিনি আরো বলেন, আমাদের দেশের মানুষ যাতে খাদ্যে কষ্ট না পায় তার ব্যবস্থা করেছি। কৃষকদের আমরা সার, ভর্তুকি, কৃষি উপকরণ কার্ড করে দিয়েছি। কৃষিতে এখন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এটা আর পিছিয়ে নেই।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কোনো প্রভাব যেন আমাদের দেশে না পড়তে পারে, আমাদের দেশের মানুষের জীবন যেন কোনো রকম ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে আমাদের বিশেষ দৃষ্টি আছে। সেভাবেই আমরা আমাদের কাজ করতে চাই এবং দেশবাসীকেও সচেতন করতে হবে। প্রতিটি জায়গায় আমাদের জলাভূমিগুলো সংরক্ষণ করতে হবে। এগুলোই আমাদের সম্পদ।

শেখ হাসিনা বলেন, আমরা নিজেদের প্রযুক্তি ব্যবহার করে দেশকে উন্নত করবো। দেশের মানুষের জীবনমান উন্নত করবো। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল। এদেশ ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত দেশ হিসেবে গড়ে উঠবে।