দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

বাংলাদেশে আসবেন এরদোগান

নিজস্ব প্রতিবেদক: মুজিববর্ষ উপলক্ষে ঢাকার দেয়া আমন্ত্রণে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বাংলাদেশে আসতে সম্মতি জানিয়েছেন। ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে এ তথ্য জানিয়েছেন।

গতকাল তথ্য মন্ত্রণালয়ে ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান। এ সময় তিনি বাংলাদেশ সফরে এরদোয়ানের সম্মতির কথা জানান। সাক্ষাৎ শেষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এসব তথ্য জানান ড. হাছান মাহমুদ।

এছাড়া সাম্প্রতিক সময়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কার্যক্রম হিসেবে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে আঙ্কারায় তাঁর একটি ভাস্কর্য স্থাপন করবে তুরস্ক; আর ঢাকায় স্থাপন করা হবে আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি ভাস্কর্য।

তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী জানিয়েছেন, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি আসবেন বলে সম্মতিও দিয়েছেন। এ সময় বাংলাদেশ ও তুরস্কের সম্পর্ককে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেন তিনি।

তথ্যমন্ত্রী জানান, মুজিববর্ষ উপলক্ষে কীভাবে কালচারাল বিষয় এক্সচেঞ্জ হতে পারে, সে বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া তুরস্কের ইন্টারন্যাশনাল চ্যানেল আছে, যেটি ইংলিশ, সেখান থেকেও মুজিববর্ষের অনুষ্ঠান সম্প্রচার করার জন্য আমরা আলোচনা করেছি। একইসঙ্গে দু’দেশের জার্নালিস্টদের দিয়ে কীভাবে প্রশিক্ষণ আদান প্রদান করতে পারি সেটি নিয়েও আলোচনা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..