বাণিজ্য সংবাদ

বাংলাদেশে বিএমডব্লিউ-মার্সিডিজ সংযোজন করতে চায় জার্মানি

নিজস্ব প্রতিবেদক: বিলাসবহুল বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ গাড়ি বাংলাদেশে অ্যাসেম্বলের (সংযোজন) প্রস্তাব দিয়েছে জার্মানি। গতকাল সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক করে এমন প্রস্তাব দেন দেশটির একটি ব্যবসায়ী প্রতিনিধিদল। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।
বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা খতিয়ে দেখতে জার্মানির উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল পাঁচ দিনের সফরে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজের নেতৃত্বে গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
অর্থমন্ত্রী বলেন, তারা বিএমডব্লিউ অথবা মার্সিডিজ বাংলাদেশে অ্যাসেম্বল (সংযোজন) করতে চায়। থাইল্যান্ডে যেভাবে অ্যাসেম্বল করে, সেভাবে এখানে করবে। অর্থাৎ তারা বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস তৈরি করবে এবং কিছু পার্টস বিদেশ থেকে আসবে। পরে এটা এখানে অ্যাসেম্বল করবে।
বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবেন প্রতিনিধিদলটি। তারা প্রধানমন্ত্রীকে আগামী মার্চ মাসে দেশটিতে সফরে যাওয়ার প্রস্তাব করবেন। সেখানে বিষয়টি চূড়ান্ত হতে পারে।
জার্মানির সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, ‘তারা এ মুহূর্তে আমাদের প্রস্তাব দিচ্ছেন যে, তারা বড় আকারে আমাদের পাটশিল্পকে ব্যবহার করতে চান। পাটশিল্প ম্যানেজ করা আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল। তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহƒত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে।
জার্মানির বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার-সুবিধার (জিএসপি) বিষয়ে মন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সাহায্য করবে বলে জানিয়েছে।

সর্বশেষ..