Print Date & Time : 23 May 2022 Monday 3:01 am

বাংলাদেশে বিনিয়োগ মানে নিরাপদ লাভজনক বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী বলেছেন, ‘বাংলাদেশের যে কোনো খাতে বিনিয়োগই লাভজনক। বাংলাদেশে যে কেউ যে কোনো খাতে যত খুশি বিনিয়োগ করতে পারে, শতভাগ রপ্তানি সুবিধাসহ আমাদের রয়েছে বিশাল বাজার। তাই বাংলাদেশে বিনিয়োগ মানে নিরাপদ লাভজনক বিনিয়োগ। আর বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেয়ার কাজ করে যাচ্ছে বিডা।’ এ সময় তিনি বিনিয়োগকারীদের আগামী ২৮ ও ২৯ নভেম্বর অনুষ্ঠেয় বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে যোগদানের আহ্বান জানান।

আবুধাবিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফরের সভাপতিত্বে দুবাই এক্সপোর বাংলাদেশ প্যাভিলিয়নে গতকাল ‘ইনভেস্ট ইন বাংলাদেশ: ফুড অ্যান্ড অ্যালাইড এগ্রো প্রসেসিং’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ এগ্রো প্রসেসিং অ্যাসোশিয়েশনের (বাপা) সহযোগিতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এ সেমিনার আয়োজন করে।

অভিজিৎ চৌধুরী আরও বলেন, বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য আমরা নিরলস কাজ করে যাচ্ছি। গত ১২ বছর ধরে আমাদের অর্থনীতিক প্রবৃদ্ধি গড়ে ৬ শতাংশের ওপর রয়েছে। কভিডের পূর্ব বছর যা ছিল ৮ দশমিক ২ শতাংশ। এমনকি কভিডকালীন সময়েও আমাদের প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ, যা বাংলাদেশের ক্রম উন্নয়নের চিত্রই প্রকাশ করে।

সভাপতির বক্তব্যে বাংলাদের রাষ্ট্রদূত মো. আবু জাফর বাংলাদেশের ইতিহাস ও ক্রম উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ কৃষিনির্ভর অর্থনীতির দেশ, আমাদের উর্বর মাটিতে প্রায় সব ধরনের ফসলই প্রচুর পরিমাণে জন্মে। তাই খাদ্য এবং কৃষি-কৃষিজাত দ্রব্য বাংলাদেশের অন্যতম প্রধান খাত। আর অন্য খাতের মতো এখানেও নিরাপদ লাভজনক বিনিয়োগের অপার সুযোগ ও সুবিধা রয়েছে।

মোহম্মদ আফজাল হোসেনের সঞ্চালনায় সেমিনারের শুরুতেই স্বাগত বক্তব্য দেন সংযুক্ত আরব আমিরাতের কনসোল জেনারেল বিএম জামাল হোসেন। সেমিনারে বিডার পরিচালক মো. আরিফুল হক কি-নোট উপস্থাপনসহ বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ, সুযোগ-সুবিধা ও ভবিষ্যৎ রূপরেখা তুলে ধরেন। এ সময় তিনি এগ্রো, ফুড প্রসেসিং, চামড়া, পাট, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল খাতসহ কৃষিজাত পণ্যে বাংলাদেশে লাভজনক বিনিয়োগের ক্ষেত্রগুলো তুলে ধরে বলেন, বাংলাদেশ স্বল্প মজুরির তারুণ্য শক্তির দেশ। যার ফলে এখানে বিশ্বের সবচেয়ে লাভজনক।

সেমিনারে বাপার সহসভাপতি সৈয়দ মাহমুদ শোয়েব হাসান বাংলাদেশের ক্রম উন্নয়নের কথা তুলে ধরে বলেন, গত এক দশকেরও বেশি সময় ধরে আমাদের অর্থনীতি ও প্রবৃদ্ধি দিন দিন বাড়ছে। এ সময় তিনি কৃষি খাতকে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম খাত হিসেবে উল্লেখ করে বলেন, দিন দিন বাংলাদেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়ছে, যার ফলে এখন কোয়ালিটি খাদ্যপণ্যের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া সেমিনারে রাষ্ট্রদূত মো. আবু জাফরের মডারেশনে উš§ুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সেমিনারে বিভিন্ন দেশের প্রায় পঞ্চাশের ওপর বিদেশি বিনিয়োগকারীসহ বাংলাদেশি বিনিয়োগকারীরা অংশ নেন। এ সময় বিডা, বাপা ও সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।