বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম ২০১৯ অনুষ্ঠিত

 

শেয়ার বিজ ডেস্ক: বাংলাদেশে আরও বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে কানাডার ব্যবসায়ীরা। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাণিজ্য বহুমুখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য দ্রব্য, সিরামিক, পাটপণ্য, তথ্যপ্রযুক্তি এবং হোম অ্যাপ্লায়েন্স প্রভৃতি সম্ভাবনাময় খাতে কানাডার ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।
গত মঙ্গলবার কানাডার টরেন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম-২০১৯’ এ এসব বিষয়ে আলোচনা হয়। গতকাল এফবিসিসিআই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এফবিসিসিআই সভাপতি স্বাগত বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান।
ফোরামে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উপস্থিতিতে এ সময় এফবিসিসিআই এবং ওসিসি’র মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম এবং ওসিসি’র সভাপতি রকো রসি নিজ নিজ চেম্বারের পক্ষে এতে সই করেন।
কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, টরন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নাঈম উদ্দিন আহমেদ, বিডার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ খোরশের ওয়াহাব, অন্টারিও চেম্বারের সহসভাপতি লুই ডিপামাসহ বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা ফোরামের বৈঠকে অংশ নেন।
এদিকে গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্য ফোরামে প্রথম প্যানেলের আলোচ্য বিষয় ছিল ‘কীভাবে কানাডা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে’। এর ওপর বাংলাদেশ সফটওয়্যার এবং তথ্যসেবা সংগঠন বেসিসের সভাপতি সৈয়দ সাদাত আলমাস কবির আলোচনা করেন।

সর্বশেষ..