বাণিজ্য সংবাদ

বাংলাদেশ ব্যাংকের ইডি হলেন আবদুল আউয়াল সরকার

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো. আবদুল আউয়াল সরকারকে সম্প্রতি প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে নিয়োগ দেওয়া হয়।

তিনি ১৯৮৫ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে প্রথম হয়ে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন এবং দীর্ঘ ৩৪ বছরের বেশি সময় বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে জড়িত। দাফতরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ ও রাউন্ডটেবিলে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮১ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৮ সালে যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং এবং ফিন্যান্সসহ) এমএসসি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স (ওওইও) থেকে ইসলামিক ব্যাংকিং এবং বিমা বিষয়ে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। তিনি ওই প্রতিষ্ঠানের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালকের দায়িত্বও পালন করেন।

তিনি বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত্বও পালন করেন। তিনি সৌদি আরবের ইসলামী রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী উন্নয়ন ব্যাংক, জেদ্দা এবং অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন অব ইসলামিক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস, মানামা, বাহরাইনে যথাক্রমে ২০১৫ এবং ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসেবে কর্মরত ছিলেন।দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..