প্রিন্ট করুন প্রিন্ট করুন

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন পরিমল চন্দ্র চক্রবর্ত্তী

নিজস্ব প্রতিবেদক: পদোন্নতি পেয়ে নির্বাহী পরিচালক হয়েছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক পরিমল চন্দ্র চক্রবর্ত্তী। চলতি বছরের ২ জানুয়ারি নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন তিনি। এর আগে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের ইইএফ ইউনিট এর মহাব্যবস্থাপক ছিলেন পরিমল চন্দ্র।

পরিমল চন্দ্র জন্মস্থান ঢাকা জেলার ধামরাই উপজেলার সানোড়া ইউনিয়নের ধলকুন্ড গ্রামে। তিনি তৎকালীন জগন্নাথ কলেজ (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে সম্মানসহ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি পুন্ড্র ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর তত্ত্বাবধানে ‘এ্যাডভান্সন্ড সার্টিফিকেট কোর্স অন হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট’ কোর্সটি সফলতার সাথে সম্পন্ন করেন।

পরিমল চক্রবর্ত্তী ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। তিনি প্রধান কার্যালয় ছাড়াও বাংলাদেশ ব্যাংক, বগুড়া এবং রংপুর অফিসে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি ইন্সপেকশন ডিপার্টমেন্ট, ব্যাংকিং ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট, ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, আইন বিভাগ, এক্যুইটি অ্যান্ড অন্ট্র্যাপ্র্যানারশিপ ফান্ড ইউনিটে কাজ করেছেন। বাংলাদেশ ব্যাংকে কর্মদক্ষতার পুরস্কার স্বরূপ তিনি বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড-২০১৬ পদক প্রাপ্ত হন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসবে তিনি সিঙ্গাপুর, স্লোভাকিয়া, জার্মানি, ইন্দোনেশিয়া, লেবানন, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভুটানসহ বিভিন্ন দেশে সভা-সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন।