বাংলাদেশ সার্ভিসেসের লোকসান বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: কভিডের কারণে আয় কমার পাশাপাশি প্রশাসনিক এবং অন্যান্য ব্যয় বৃদ্ধি পাওয়ায় চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান আগের বছরের তুলনায় বেড়েছে বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২১) কোম্পানিটির ইপিএস হয়েছে তিন টাকা ৯৮ পয়সা (লোকসান), যা আগের বছরের একই সময়ে ছিল এক টাকা ২৪ পয়সা (লোকসান)। অর্থাৎ লোকসান বেড়েছে দুই টাকা ৭৪ পয়সা। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৯ টাকা ২২ পয়সা (লোকসান)। আর প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে দুই টাকা ৪০ পয়সা (লোকসান)।

এদিকে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ টাকা ৪৭ পয়সা (লোকসান)। ৩০ জুন, ২০২১ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫ টাকা ২৪ পয়সা (লোকসান)। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯ টাকা ৬০ পয়সা (লোকসান)। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৭ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ ডিসেম্বর। কোম্পানিটি ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ২৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৭ কোটি ৭৮ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির মোট ৯ কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৯১৩ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে ৯৯ দশমিক ৬৮ শতাংশ সরকারি, বিদেশি শূন্য দশমিক ১৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে শূন্য দশমিক ১৩ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯৮৭  জন  

সর্বশেষ..