Print Date & Time : 13 April 2021 Tuesday 8:16 pm

বাইডেনের প্রেস টিমের গুরুত্বপূর্ণ সব পদেই নারী

প্রকাশ: November 30, 2020 সময়- 09:37 pm

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের লড়াইয়ে নেমে প্রথম থেকেই নারীদের গুরুত্ব দিচ্ছেন। তিনি তার ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নিয়েছিলেন কমলা হ্যারিসকে। এবার প্রেস টিমের সব গুরুত্বপূর্ণ পদে নারীদের নিয়োগ দিয়েছেন তিনি। বাইডেন শিবির দাবি করছে, দেশের ইতিহাসে এমন নিয়োগের ঘটনা এই প্রথম। খবর বিবিসি।

টিম বাইডেনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম থেকেই যুক্তরাষ্ট্রের বহুত্ববাদ ও বৈচিত্র্যকে ধরে রাখার কথা বলে এসেছেন বাইডেন। প্রেসিডেন্ট ইলেক্ট হয়ে তিনি সেই কাজটাই করছেন। যে প্রেস টিম তিনি বেছে নিয়েছেন, তারা শুধু নারীই নন, তারা এ বৈচিত্র্য ও বহুত্ববাদের প্রতিনিধি। বাইডেন জানিয়েছেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি, এ প্রথম হোয়াইট হাউসের সিনিয়ার কমিউনিকেশন টিমের সব সদস্য নারী। এ যোগ্য, অভিজ্ঞ সদস্যরা তাদের বৈচিত্রপূর্ণ কাজের মাধ্যমে আমাদের দেশকে আরও এগিয়ে নিয়ে যাবেন।’

বাইডেনের প্রেস টিমের সিনিয়ার সাতজনের মধ্যে চারজন শ্বেতাঙ্গ নন। বারাক ওবামার আমলের কমিউনিকেশন ডিরেক্টর জেনিফার সাকিকে তিনি প্রেস সেক্রেটারি নিয়োগ করেছেন। দীর্ঘদিন ধরে ডেমোক্র্যাটদের মুখপাত্র জেনিফার জানিয়েছেন, প্রেস টিমে অত্যন্ত প্রতিভাবান সদস্যরা আছেন। তারা সবাই নারী। ছয়জন মা, যাদের কম বয়সী শিশু আছে।

প্রেসিডেন্টের কমিউনিকেশন ডিরেক্টর করা হয়েছে কেট বেডিংফিল্ডকে। বাইডেন যখন ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনও বেডিংফিল্ড তার কমিউনিকেশন ডিরেক্টর ছিলেন। তিনি বাইডেন ও কমলা হ্যারিসের প্রচারের সময় মুখপাত্রের কাজও করেছেন। এছাড়া ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিসের দুই শীর্ষ প্রেস উপদেষ্টা হতে যাচ্ছেন সিমন স্যান্ডার্স এবং অ্যাশলে এটিন্নে।

ডোনাল্ড ট্রাম্পের আমলেও প্রেস টিমে নারীরা ছিলেন। ট্রাম্পের মিডিয়া টিম সংবাদমাধ্যমের বিরুদ্ধে চরম আক্রমণাত্মক মনোভাব নিয়েছিল। সাংবাদিকদের সঙ্গে নিয়মিত বিবাদে জড়িয়েছেন ট্রাম্প। বাইডেনের টিম দেখে বোঝা যাচ্ছে, তিনি হোয়াইট হাউসের রক্ষণশীল ধারা অনুসরণ করবেন। মিডিয়ার সঙ্গে ট্রাম্পের মতো সংঘাতে জড়াবেন না। প্রেসের সঙ্গে তার সম্পর্কের মধ্যে তিক্ততা আনতে দিতে চাইবেন না বাইডেন। নানাবিধ লোকের সমন্বয়ে পুরো দেশকে প্রতিফলিত করার মতো একটি প্রশাসন গড়ার প্রতিশ্রুতি দিলেও বাইডেন ওবামা প্রশাসনের লোকজনকেই ফের হোয়াইট হাউসে ফিরিয়ে আনছেন বলে অভিযোগ অনেকের। মন্ত্রিসভার অংশ না হওয়ায় প্রেস দপ্তরে নিয়োগ পেতে সিনেটের অনুমোদন লাগে না।

গতকাল সোমবার থেকে বাইডেন প্রেসিডেন্টের জন্য নির্ধারিত গোপনীয় দৈনিক ব্রিফিং পাওয়া শুরু করবেন। ট্রাম্প প্রশাসন এ ব্রিফিংয়ের বিষয়টি কয়েক সপ্তাহ ধরে আটকে রেখেছিল। ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে, এক সপ্তাহ আগের এমন ঘোষণাতেই বিষয়টি সম্ভব হয়েছে। আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করবেন জো বাইডেন।