বিশ্ব সংবাদ

বাইডেনের লাখ কোটি ডলারের করোনা তহবিলের অনুমোদন

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এক লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা সহায়তা তহবিলের অনুমোদন দিয়েছে হাউস অব রিপ্রেজেন্টেটিভ। স্থানীয় সময় গতকাল শনিবার সকালে বিল কংগ্রেসের সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে পাস হয়। এ বিলটি সিনেটে অনুমোদন পেলে নি¤œ আয়ের মানুষ ও ক্ষুদ্র ব্যবসায়ীরা তহবিল পাবেন। তবে একাধিক ডেমেক্র্যাট সদস্য এর বিরোধিতা করে বলেন, বিলটি অত্যন্ত ব্যয়বহুল। খবর: সিএনএন, রয়টার্স।

কভিড মহামারির কারণে বিপদে পড়া মানুষকে সরকারিভাবে সহায়তা দিতে এ বিলটি তোলেন জো বাইডেন। এ সহায়তা তহবিলের দিকে তাকিয়ে ছিল অনেক পরিবার। তাদের জন্য বাইডেন বিলটি পাস করানোর চেষ্টা করছিলেন। অবশেষে সেটি কংগ্রেসে ২১৯-২১২ ভোটে পাস হয়। তবে দুই ডেমেক্র্যাট সদস্য এর বিপক্ষে ভোট দিয়েছেন। কংগ্রেসের নিম্নকক্ষে পাস হওয়া বিলটি এখন সিনেটে পাঠানো হবে।

অপরদিকে পাস হওয়া বিলের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দেয়া হবে। এছাড়া স্বল্প আয়ের মানুষরা জনপ্রতি এক হাজার ৪০০ ডলার করে পাবেন। সরকারি তহবিল পাবে রাজ্য ও স্থানীয় সরকার এবং স্কুলগুলো। পাশাপাশি টিকার জন্য অর্থ বরাদ্দ করা হবে। অবশ্য শুরু থেকেই রিপাবলিকানরা এ বিলের বিরোধিতা করে আসছিলেন। তার ধারাবাহিকতায় তারা এ বিলের পক্ষে ভোট দেয়া থেকে বিরত থাকেন। তবে ডেমেক্র্যাটরা বলছেন, তারা রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে আগ্রহী। কিন্তু তাদের পরিকল্পনা ভেস্তে যেতে দেবেন না বলেও সাফ জানিয়ে দিয়েছেন।

এদিকে সিরিয়ায় ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর স্থাপনা লক্ষ করে যুক্তরাষ্ট্রের বিমান হামলার পর ইরানকে সতর্ক করে দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর বিদেশে প্রথম এ হামলার বিষয়ে তিনি বলেছেন, ইরানের উচিত এটিকে সতর্কবার্তা হিসেবে নেয়া।

টেক্সাসে তুষারঝড়ে ক্ষতিগ্রস্তদের সহায়তার প্রচেষ্টার অংশ হিসেবে পরিদর্শনে গিয়ে বাইডেন এ মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সিরিয়ায় ইরান-সমর্থিত বাহিনীর ওপর বিমান হামলা চালিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। এতে ইরানপন্থি অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। সিরিয়ার যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবারের হামলায় ইরান-সমর্থিত একাধিক গোষ্ঠীর অনেক স্থাপনাও ধ্বংস হয়ে গেছে। ইরাকে যুক্তরাষ্ট্র ও এর মিত্র সেনাদের ওপর সম্প্রতি বেশকিছু হামলার প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেন সিরিয়ায় এ বিমান হামলার অনুমোদন দেন। এরপর বৃহস্পতিবার এ হামলা চালায় যুক্তরাষ্ট্রের সেনারা।

চলতি মাসের প্রথম দিকে ইরাকে যুক্তরাষ্ট্রের লক্ষ্যবস্তুতে রকেট হামলায় এক বেসামরিক ঠিকাদার নিহত হন। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক রামি আব্দুল রহমান জানান, যুক্তরাষ্ট্রের হামলায় গোলাবারুদভর্তি তিনটি লরি ধ্বংস হয়ে যায়। এতে নিহতরা সবাই ইরাকের ইরানপন্থি প্যারামিলিটারি সংগঠন পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের সদস্য।

গত বৃহস্পতিবার রাতে সিরিয়ায় বেশকিছু সামরিক স্থাপনায় বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমতি নিয়ে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বাহিনী। তাদের দাবি, সিরিয়ার স্থাপনাগুলো ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো ব্যবহার করত। সম্প্রতি ইরাকে মার্কিনিদের লক্ষ করে রকেট হামলার জবাবে এই বিমান হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের বাহিনী হামলা চালিয়ে কাতায়িব হিজবুল্লাহ (কেএইচ) ও কাতায়্যিব সাইয়্যিদ আল-শুহাদার (কেএসএস) মতো ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ব্যবহƒত বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করেছে বলেও দাবি করেছেন পেন্টাগনের মুখপাত্র।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..