বাকৃবিতে অনলাইনে হবে ফরম পূরণ

প্রতিনিধি, বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষার্থীদের ভোগান্তি দূর করতে পরবর্তী সেমিস্টার থেকে অনলাইনের মাধ্যমে ফরম পূরণ এবং সেমিস্টার ফি দেয়ার কার্যক্রম শুরু হবে। গতকাল শিক্ষার্থীদের সুবিধা নিশ্চিত করতে আইসিটি সেলের অগ্রগতি জানতে চাইলে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আলী আশরাফ।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারকে ডিজিটালাইজেশনের আওতায় নেয়া হবে। এতে শিক্ষার্থীদের সব তথ্য থাকবে। কোন শিক্ষার্থী কোন রোগে আক্রান্ত, কবে চিকিৎসা নিয়েছে, কী ওষুধ তাকে দেয়া হয়েছে তার সব রেকর্ড রাখা হবে। এতে শিক্ষার্থী চিকিৎসা নিতে এলে শুধু তার রেজিস্ট্রেশন নম্বর বললে চিকিৎসক সেই শিক্ষার্থীর আগের সব তথ্য পাবেন। এতে চিকিৎসকের সেবাদান সহজ হবে। এ পদ্ধতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী ছাড়া আর কেউ চিকিৎসাসেবা নিতে পারবে না।

জানা গেছে, ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের একটি দীর্ঘ পথ অতিক্রম করতে হয়। প্রথমে ডিন অফিস থেকে ফরম সংগ্রহ করতে হয়। তারপর কোষাধ্যক্ষের কার্যালয়ে টাকা জমাদানের রশিদ পূরণ করে যেতে হয় ব্যাংকে। ব্যাংকে টাকা জমা দিতে গিয়ে পড়তে হয় লম্বা লাইনের ভোগান্তিতে। টাকা জমা দেয়া শেষ হলে আবার কোষাধ্যক্ষ কার্যালয় থেকে স্বাক্ষর নিতে হয়। এরপর হল প্রভোস্টের স্বাক্ষর নেয়ার জন্যে সেই ফরম নিয়ে ছুটতে হয় হল অফিসে। স্বাক্ষর শেষে আবার ডিন অফিসে জমা দেয়ার মাধ্যমে শেষ হয় ফরম পূরণ প্রক্রিয়া। পুরো কাজটি শেষ করতে প্রায় দুদিন লেগে যায়।

দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, তথ্যপ্রযুক্তির এই যুগে গতানুগতিক কার্যক্রম অনেকটা ভোগান্তির ও সময়সাপেক্ষ। পরীক্ষার আগে পড়াশোনা রেখে লম্বা সময় নিয়ে লাইনে দাঁড়িয়ে টাকা জমা দিতে হচ্ছে। যদি ফরম পূরণ এবং ফি অনলাইনে দেয়ার ব্যবস্থা করা হলে ভোগান্তি কমার পাশাপাশি সময় বাঁচবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলকে অনলাইন প্রক্রিয়া বাস্তবায়নের জন্যে নির্দেশনা দিয়েছি। অনতিবিলম্বে তারা সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইন করার জন্য ব্যবস্থা নেবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১  জন  

সর্বশেষ..