বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

বাকৃবিতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু

বাকৃবি প্রতিনিধি:‘ভেটেরিনারি শিক্ষায় উদ্যোক্তা তৈরিতে উদ্বুদ্ধকরণ’ প্রতিপাদ্য সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শুরু হয়েছে ২৬তম বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন। গতকাল বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে এ সম্মেলন উদ্বোধন হয়। তিন দিনব্যাপী সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চ (বিএসভিইআর) ও কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)।

সম্মেলনে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এএস মাহফুজুল বারির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান, বাকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাকৃবির ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমাদ,

প্রাণী সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল জব্বার সিকদার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রুম এবং বাংলাদেশ রেনেটা লিমিটেডের অ্যানিমেল হেলথ ডিভিশনের পরিচালক সিরাজুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল ফিজিওলজি ও নিউট্রিশনের অধ্যাপক ড. বিং ওয়াংকে ‘অ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’ এবং বাকৃবির মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুর রহমানকে ‘আজীবন সম্মাননা’ দেওয়া হয়।

সম্মেলনের প্রথম দিনে প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। সম্মেলনের তিন দিনে ৭০টি মৌখিক নিবন্ধ এবং ৭৯টি পোস্টার উপস্থাপন করবেন ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা। এ বছর দুজন সেরা মৌখিক নিবন্ধ উপস্থাপক ও পাঁচজন সেরা পোস্টার উপস্থাপককে পুরস্কৃত করা হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে জাপান ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা ‘রোগ নির্ণয়ের সর্বাধুনিক গবেষণা ও প্রযুক্তি’ বিষয়ে দুটি নিবন্ধ উপস্থাপন করবেন। এছাড়াও নারিশ পোলট্রি ও হ্যাচারি লিমিটেডের পরিচালক মো. শামসুল আরেফিন খালেদ ‘পোলট্রি প্রডাক্ট নিরাপদ ও সহজলভ্য করার ক্ষেত্রে প্রাইভেট সেক্টরের ভূমিকা’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করবেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..