আজকের পত্রিকা বাণিজ্য সংবাদ

বাজারে আসছে ইস্টার্ন টিউবসের এলইডি লাইট

শেয়ার বিজ ডেস্ক: শীঘ্রই বাজারে আসছে  ইস্টার্ন  টিউবস লিমিটেডের গুণগত মানসম্পন্ন ও বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইট। ইতিমধ্যে এ লক্ষ্যে গৃহীত প্রকল্প ‘এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্লন্ট ইন ইটিএল’-এর বাস্তবায়ন চুড়ান্ত পর্যায়ে রয়েছে। এর ফলে বছরে ৮ লাখ পিস এলইডি লাইট  উৎপাদন ও বাজারজাতকরণ করা সম্ভব হবে। সরকারি অর্থায়নে ৪৮ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে প্লন্টটি স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) শিল্প মন্ত্রণালয় সিনিয়র তথ্য অফিসার এ এইচ এম মাসুম বিল্লাহ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রকল্পের আওতায়  বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি)-এর এই শিল্প প্রতিষ্ঠানের জন্য রাজধানীর তেজগাঁয়ে ছয় তলা ভবন নির্মাণ করে সেখানে এলইডি লাইট উৎপাদন কারখানা স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী শামীম আহমেদ। তিনি বলেন, এলইডি লাইট উৎপাদনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দক্ষিণ কোরিয়া হতে আনা হয়েছে। দক্ষিণ কোরিয়ার হারমোনিকম লিমিটেডের  প্রকৌশলীদের সহযোগিতায় ইতিমধ্যে ইস্টার্ন টিউবসের প্রকৌশলীগণ কারখানায় যন্ত্রপাতি স্থাপন করেছেন। কারখানাটির প্রশাসনিক কাজও এ ভবনে পরিচালিত হচ্ছে জানান প্রকল্প পরিচালক। 

এলইডি লাইট উৎপাদন ও বাজারজাত করার লক্ষে চীন হতে ২ লাখ পিস এলইডি টিউব লাইট ও ২ লাখ পিস বাল্ব কেনা হচ্ছে। ইতিমধ্যে ২ লাখ পিস এলইডি বাল্ব তৈরির কাচামাল আমদানী করা হয়েছে এবং পরীক্ষামূলকভাবে বাল্ব তৈরির কাজ সম্পন্ন করা হয়েছে। শীঘ্রই দক্ষিণ কোরিয়ার নির্মাতা প্রতিষ্ঠান ও শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতিতে এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্লন্টের আনুষ্ঠানিক উদ্বোধনের পর এটি পূর্ণ সক্ষমতায় এলইডি টিউবলাইট ও এলইডি বাল্ব উৎপাদন করতে সক্ষম হবে বলে আশা করা যাচ্ছে ।

উল্লেখ্য, ইষ্টার্ন টিউবস লিমিটেড ১৯৬৪ সালে জাপানের বিখ্যাত তোশিবা করপোরেশনের কারিগরী সহযোগিতায় ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি ১৯৭২ সালের আগস্ট মাস হতে  বাণিজ্যিকভাবে সিএফএল (কম্প্যাক্ট ফ্লুরোসেন্ট ল্যাম্প) বাল্ব ও টিউব লাইট উৎপাদন ও বাজারজাত শুরু করে। বর্তমানে ইস্টার্ন টিউবস লিমিটেড মানসম্মত ১৫ ওয়াট থেকে ৬৫ ওয়াটের সিএফএল বাল্ব ও বিভিন্ন ধরনের টিউব লাইট উৎপাদন ও বাজারজাত করছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..