মার্কেটওয়াচ

বাজারে এখন প্রকৃত বিনিয়োগকারী নেই

বাজারে এখন ডে ট্রেডিং বিনিয়োগে অভ্যস্ত যারা তারাই শুধু আছে, প্রকৃত বিনিয়োগকারী নেই। বিনিয়োগের জন্য পুঁজিবাজার আকর্ষণীয় করে তুলতে সবার আগে আস্থার জায়গাটি সৃষ্টি করতে হবে। বাজারে ভালো কোম্পানি আনতে হবে। তাহলে বাজার স্থিতিশীল হওয়ার পাশাপাশি শক্তিশালীও হবে। এতে বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগ করতে আগ্রহী হবেন। গতকাল এনটিভির মার্কেট ওয়াচ অনুষ্ঠানে বিষয়টি আলোচিত হয়।
সাংবাদিক হাসিব হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের সিইও ফাহমিদা হক এবং আইনজীবী ও পুঁজিবাজার বিশ্লেষক হাসান মাহমুদ বিপ্লব।
ফাহমিদা হক বলেন, বাজার অনেকদিন ধরে স্থিতিশীল অবস্থানে নেই। এছাড়া সূচক, টার্নওভারের পাশাপাশি মৌলভিত্তি কোম্পানির শেয়ারের দর কমে যাচ্ছে। বিশেষ করে বহুজাতিক কোম্পানি গ্রামীণফোনের শেয়ারের দর অনেক কমে যাচ্ছে। তবে এটি কমার কিছু কারণ রয়েছে। আর পুঁজিবাজারে ওঠানামা থাকবেই, এটাই বাজারের নিয়ম। যখন বাজার নিম্নগতির দিকে থাকে, তখন স্বল্প মূলধনির কোম্পানির শেয়ারের দর ইতিবাচক দেখা যায়। এক্ষেত্রে কিছু বিনিয়োগকারীর ওইসব কোম্পানির দিকে ঝোঁক বেশি থাকে। কারণ মৌলভিত্তির কোম্পানিগুলোয় বিনিয়োগ করে কোনো মুনাফা হচ্ছে না, তাই এসব কোম্পানিতে কিছু লাভের আসায় বিনিয়োগ করে থাকেন তারা। তবে কিছু মৌলভিত্তি কোম্পানি ভালো করছে।
তিনি আরও বলেন, যখন কোনো শেয়ারের দর বাড়ে তখনই নিয়ন্ত্রক সংস্থা সেই কোম্পানির ওপর হস্তক্ষেপ করে অর্থাৎ কেন ওই কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেল। আবার যখন কোনো কোম্পানির শেয়ারের দর কমতে থাকে, তখন নিয়ন্ত্রক সংস্থাকে ওই কোম্পানির ওপর কোনো হস্তক্ষেপ করতে দেখা যায় না। ফলে বাজারে একটি নেতিবাচক প্রভাব পড়ে। আসলে প্রত্যেকটি প্রতিষ্ঠানের কিছু নিয়ম রয়েছে। তেমনি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার কিছু নিয়ম-নীতি রয়েছে। যখন তাদের সার্ভিল্যান্স সফটওয়্যারে নেতিবাচক সংকেত আসবে, তখন তারা সেটি সংশোধন করতে পদক্ষেপ নেবে। এক্ষেত্রে সূচক কমল বা বাজারে নেতিবাচক প্রভাব দেখা দিল এতে তাদের কোনো সমস্যা নেই। অর্থাৎ তাদের যেটা করা দরকার সেটাই তারা করবে। এখানে আমার বা আপনার কোনো কিছু করার নেই।
হাসান মাহমুদ বিপ্লব বলেন, আসলে বাজারে এখন প্রকৃত বিনিয়োগকারী নেই। যারা ডে ট্রেডিং বিনিয়োগে অভ্যস্ত তারাই শুধু আছেন। বিনিয়োগের জন্য পুঁজিবাজার আকর্ষণীয় করে তুলতে সবার আগে আস্থার জায়গাটি সৃষ্টি করতে হবে। বাজারে ভালো কোম্পানির সংখ্যা একেবারেই কম। তাই ভালো কোম্পানি আনতে হবে। ভালো কোম্পানি পুঁজিবাজার এলে বাজার স্থিতিশীল থাকবে এবং অনেকটা শক্তি বেড়ে যাবে। ফলে বিনিয়োগকারীরা বাজারে বিনিয়োগ করতে আগ্রহী হবেন।
তিনি আরও বলেন, বাজারে কিছু ভালো কোম্পানি রয়েছে। বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, কারও কথা না শুনে অর্থাৎ দেখেশুনে ভালো কোম্পানিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে লাভ ছাড়া লোকসান হবে না।

শ্রুতিলিখন: শিপন আহমেদ

সর্বশেষ..