মার্কেটওয়াচ

বাজার এখন অদৃশ্য হাতের ইশারায় চলছে

পুঁজিবাজারের এ অবস্থায় প্রতিনিয়ত বিনিয়োগকারীরা আস্থা হারাচ্ছেন। তার প্রতিফলন দেখা যাচ্ছে সূচক, টার্নওভার এবং কোম্পানির শেয়ারদরে। আসলে বাজার এখন অদৃশ্য হাতের ইশারায় চলছে। বাজার তার নিজস্ব গতিতে যে চলছে নাÑতা বাজারের অবস্থা দেখেই বোঝা যায়। গতকাল এনটিভির মার্কেট ওয়াচ অনুষ্ঠানে বিষয়টি আলোচিত হয়।

খুজিস্তা নূর-ই-নাহারীনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ান সিকিউরিটিজের সিইও আমিনুল ইসলাম এবং ফিনিক্স সিকিউরিটিজের সাবেক এমডি এ কাদের চৌধুরী।

আমিনুল ইসলাম বলেন, চলতি বছরের শুরু থেকেই বাজারের অবস্থা খারাপ। একটি পুঁজিবাজার যদি বছরের ১১ মাসই খারাপ অবস্থায় থাকে সেক্ষেত্রে বিনিয়োগকারীর আস্থা ও আগ্রহ এমনিতেই কমে যাবে, এটাই স্বাভাবিক। ১১ মাস ধরে বাজার নি¤œগতিতে রয়েছে কেন, এটাই এখন সবার প্রশ্ন। আসলে আমাদের পুঁজিবাজারে তেমন ভালোমানের রিসার্স সেন্টার নেই। ক্যাপিটাল মার্কেটে মানি মার্কেটের কী প্রভাব রয়েছে, ক্যাপিটাল মার্কেটের দুর্বল দিক কোনটা ও বিনিয়োগকারীরা কেন বাজারমুখী হচ্ছেন না। এসব বিষয় ভালো করে পর্যালোচনা করা দরকার। বিশ্বের সব পুঁজিবাজারেই খারাপ আবস্থা বিরাজ করে। সেটি দীর্ঘস্থায়ী থাকে না এবং দ্রুত ঘুরে দাঁড়ায়। কিন্তু আমাদের বাজার বিপরীতমুখী চলে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে হবে। এ অবস্থায় বাজারকে গতিশীল করতে হলে কিছু পক্ষের অংশগ্রহণ খুবই প্রয়োজন। বিশেষ করে ব্যাংক, বিমা, আর্থিক এবং আইসিবি প্রভৃতি প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ। এসব প্রতিষ্ঠান ছাড়া বাজার ভালো করা খুবই কষ্টকর।

তিনি আরও বলেন, একটি মানুষের সুস্বাস্থ্য নির্ভর করে কতগুলো বিষয়ের ওপর। যদি তার স্বাস্থ্য ভালো থাকে তবে সে বিভিন্ন কাজে অংশগ্রহণ করতে পারে। যদি তার স্বাস্থ্য ভালো না থাকে সেক্ষেত্রে তার বসে থাকতেও কষ্ট হয়। তেমনি একটি ভালো পুঁজিবাজার কতগুলো বিষয়ের ওপর নির্ভর করে। যদি সে বিষয়গুলো ভালো করে পরিচালনা করতে পারে তাহলে বাজার স্থিতিশীল অবস্থানে রাখা সম্ভব হবে। আবার যেসব কোম্পানি বাজারে রয়েছে, যদি এসব কোম্পানি ন্যূনতম ৫০ শতাংশ লভ্যাশ দিত তাহলেও বিনিয়োগকারীরা কিছুটা হলেও খুশি থাকতেন। কিন্তু সেটা দেখা যাচ্ছে না। যেহেতু আমাদের পুঁজিবাজার ইকুইটি-নির্ভর। তাই সেগুলো অবশ্যই ভালো মানের হতে হবে এবং করপোরেট গভর্ন্যান্সও ভালো হতে হবে।

এ কাদের চৌধুরী বলেন, বাজারের এ অবস্থায় প্রতিনিয়ত বিনিয়োগকারীরা আস্থা হারাচ্ছেন। তার প্রতিফলন দেখা যাচ্ছে সূচক, টার্নওভার এবং কোম্পানির শেয়ারদরে। আসলে বাজার এখন অদৃশ্য হাতের ইশারায় চলছে। বাজার তার নিজস্ব গতিতে চলছে না। বাজারের অবস্থা দেখেই বোঝা যায়। ভালো কোম্পানি আনেন। তাদের জবাবদিহি বাড়ান। এমনিতেই বিনিয়োগকারীরা আসবেন। তাদের বলাও লাগবে না।

শ্রুতিলিখন: শিপন আহমেদ

সর্বশেষ..