প্রচ্ছদ শেষ পাতা

বাজেট অধিবেশন বসছে আজ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের বাজেট অধিবেশন বসছে আজ। ওই দিন বিকাল ৫টায় সংসদ ভবনে এ অধিবেশন শুরু হবে। আর ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে ১৩ জুন বৃহস্পতিবার। এ অধিবেশন কতদিন চলবে, তা কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। মঙ্গলবার অধিবেশন শুরুর এক ঘণ্টা আগে এ কমিটির বৈঠক হবে।
জানা গেছে, আগামী ১৩ জুন জাতীয় সংসদে প্রথমবারের মতো বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আসছে বাজেট আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। এর আগে আওয়ামী লীগের আগের দুই মেয়াদে টানা ১০টি বাজেট দিয়ে রেকর্ড করেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
সাধারণত প্রতিবছর জুনের প্রথম সপ্তাহে জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। কিন্তু এবার ঈদের ছুটির কারণে দেরিতে বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে। ৩০ জুনের মধ্যে বাজেট পাস করতে হবে ও আগামী ১ জুলাই থেকে নতুন অর্থবছরের বাজেট কার্যকর হবে। এ কারণে এবারের প্রস্তাবিত বাজেটের ওপরে আলোচনার জন্য ছুটির দিনেও সংসদ অধিবেশন বসতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
২০১৯-২০ অর্থবছরের নতুন বাজেটের আকার পাঁচ লাখ ২৩ হাজার কোটি টাকা হতে পারে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেওয়ার আগে এর আকারেও পরিবর্তন আসতে পারে। এছাড়া আগামী বাজেট থেকে নতুন ভ্যাট কার্যকর করা হবে। এজন্য ব্যবসায়ী মহলসহ সবার নজর থাকছে বাজেটের দিকে।
উল্লেখ্য, চলমান একাদশ সংসদের তৃতীয় অধিবেশন বসছে আজ। এর আগে দ্বিতীয় অধিবেশন শুরু হয়েছিল ২৪ এপ্রিল। মাত্র পাঁচ কার্যদিবস চলা এ অধিবেশন শেষ হয় ৩০ এপ্রিল। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..