দিনের খবর শেষ পাতা

বানকোর এমডি ও তার স্ত্রীর ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে শেয়ার লেনদেনকারী প্রতিষ্ঠান বানকো সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) শফিউল আজম ও তার স্ত্রী বুশরা চৌধুরীর ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। দুজনের তথ্য চেয়ে গতকাল দেশের সব সরকারি-বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর চিঠি দিয়েছে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)।

চিঠিতে আগামী সাত দিনের মধ্যে তথ্য দেয়ার অনুরোধ করা হয়েছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে বানকো সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুহিত, তার স্ত্রী নাইমা মুহিত ও তাদের নিয়ন্ত্রণাধীন ৯টি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে এনবিআর। নাইমা মুহিত সামিট প্রপার্টিজ লিমিটেডের পরিচালক। শফিউল আজম আবদুল মুহিতের ভাগনে। এছাড়া তিনি বানকো সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চলতি দায়িত্ব পালন করে আসছেন। ব্রোকারেজ হাউসটির পরিচালক হিসেবে রয়েছেন আরও চারজন। তাদের মধ্যে আবদুল মুহিত যুক্তরাজ্যপ্রবাসী। তবে বর্তমানে তিনি জেলে রয়েছেন। তার অনুপস্থিতিতে দেশে ব্রোকারেজ হাউসটি পরিচালনার দায়িত্বে ছিলেন শফিউল আজম।

তাদের নিয়ন্ত্রণানাধীন ৯টি প্রতিষ্ঠান হলোÑবানকো সিকিউরিটিজ, বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, সুব্রা সিস্টেমস, সুব্রা ফ্যাশনস, বানকো পাওয়ার, বানকো এনার্জি জেনারেশন, বানকো স্মার্ট সল্যুশন, ক্লাসিক ফুড ল্যাব, অ্যামুলেট ফার্মাসিউটিক্যালস ও সামিট প্রপার্টিজ লিমিটেড।

সূত্রমতে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ৬৬ কোটি টাকা গরমিলের অভিযোগে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান বানকো সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুহিতকে আটক করা হয়েছে। ২৯ জুন মঙ্গলবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করে ইমিগ্রেশন পুলিশ। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন, বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান যাতে দেশত্যাগ করতে না পারেন, সেজন্য বিএসইসি থেকে সব বিমানবন্দর ও ইমিগ্রেশন অফিসে নিষেধাজ্ঞা দিয়ে চিঠি দেয়া হয়েছিল। সেই চিঠির পরিপ্রেক্ষিতে বিমানবন্দরের ইমিগ্রেশনে তাকে আটক করা হয়। তিনি দেশ থেকে পালাতে চেয়েছিলেন। ব্রিটিশ নাগরিক মুহিতকে মতিঝিল থানায় দায়ের করা একটি জিডি থেকে আটক করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..