বিশ্ব সংবাদ

বায়ুদূষণে দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা

দিল্লিতে হেলথ ইমারজেন্সি, ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ স্কুল

শেয়ার বিজ ডেস্ক : বায়ুদূষণ সহনীয় মাত্রা ছাড়ানোয় ভারতের রাজধানী অঞ্চল দিল্লির সব স্কুল আগামী ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে রাজ্য সরকার। গত শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটে জানান, খড় পোড়ানোর কারণে দিল্লির দূষণের মাত্রা বেশি হয়ে গেছে। এ কারণে সব স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। খবর বিবিসি।

এছাড়া, গত বৃহস্পতিবার রাত থেকে দূষণের মাত্রা চরম সীমায় পৌঁছানোয় কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। পাশাপাশি, ৫ নভেম্বর পর্যন্ত সব ধরনের নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

দীপাবলিতে বাজি পোড়ানোর পর দিল্লির বাতাস মানুষের জন্য অনুপযোগী হয়ে পড়েছে বলে দাবি করেছে বিভিন্ন সংবাদমাধ্যম। যেখানে শূন্য থেকে ১৫০ ইউনিট পর্যন্ত সহনীয় ধরা হয়, সেখানে দিল্লিতে গতকাল সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্স পরিমাপ করা হয়েছে ৪১২ ইউনিট।

অরবিন্দ কেজরিওয়াল দিল্লিকে ‘গ্যাস চেম্বারে’র সঙ্গে তুলনা করেছেন। শিশুদের মুখ ঢেকে বের হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। গতকার সকালে বিশেষ একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে সরকার এবং বেসরকারি স্কুলের পড়–য়াদের মাস্ক প্রদান করেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেখানেই তিনি দিল্লির অবস্থার কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবের ওপর ক্ষোভ প্রকাশ করেন তিনি। তার দাবি, সেখানকার কৃষকরা ফসলের মূল পোড়ানোর কারণে এ পরিস্থিতির তৈরি। সেসময় দুই রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখতে বলেন যেন তারা দিল্লিবাসী স্বাস্থ্যের কথা বিবেচনা করে।

কেজরিওয়াল বলেন, দিল্লি একদম গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। নিজেদেরকে বিষাক্ত বায়– থেকে রক্ষা করা খুবই জরুরি হয়ে গেছে এখন। আমি দিল্লিবাসীকে সবকিছু নিয়ে মোকাবিলার আহ্বান জানাই। আমরা প্রতিদিন ৫০ লাখ মাস্ক বিতরণ করছি।

সর্বশেষ..