সারা বাংলা

বারি’তে ডালের জাত উন্নয়নবিষয়ক কর্মশালা

প্রতিনিধি, গাজীপুর

গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) ডাল গবেষণা উপ-কেন্দ্রের উদ্যোগে খেসারি, মাষকলাই ও ফেলনের জাত উন্নয়ন, বীজ উৎপাদন এবং সংগ্রহ-উত্তর প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির বার্ষিক গবেষণা পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার ইনস্টিটিউটের সেমিনার কক্ষে কর্মশালায় বারি’র বিভিন্ন কেন্দ্র, উপ-কেন্দ্র ও বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ প্রধান অতিথি থেকে কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) রইছ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বারি’র সাবেক পরিচালক ড. মুহাম্মদ হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক এবং ডাল গবেষণা উপ-কেন্দ্রের প্রধান ড. ওমর আলী।

কর্মশালার উদ্বোধনকালে বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ বলেন, ‘দেশের মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমাদের ডাল উৎপাদন বাড়াতে হবে। আর এ উৎপাদন বাড়ানোর জন্য আমাদের দেশে যেসব ডাল অধিক উৎপাদন হয় তার পাশাপাশি যেসব ডাল চাষাবাদ কম সেগুলোর উৎপাদন বাড়াতে হবে। কারণ এসব ডালে পুষ্টির পরিমাণ অধিক হারে রয়েছে। তাই আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এসব ডালের নতুন নতুন জাত উদ্ভাবনের মাধ্যমে এর উৎপাদন বৃদ্ধি করতে হবে।’

কর্মশালার কারিগরি সেশনে ‘খেসারি, মাষকলাই ও ফেলনের জাত উন্নয়ন, বীজ উৎপাদন এবং সংগ্রহ-উত্তর প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচি’র আওতায় বিগত বছরে এসব ডাল চাষের বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ বিষয়ে আলোচনা করা হয়।

সর্বশেষ..