মত-বিশ্লেষণ

বাল্যবিয়ের কারণেও মেয়েরা ঝরে পড়ে

শিক্ষা ব্যয়, শিশুবান্ধব পরিবেশের ঘাটতি এবং যৌন হয়রানি থেকে সুরক্ষার বিষয়টিও গুরুত্বপর্ণ। বাল্যবিয়ের কারণেও মেয়েরা ঝরে পড়ে।

আনুষ্ঠানিক শিক্ষাব্যবস্থার বাইরে বয়ঃসন্ধিকালীন ছেলেমেয়েদের শিক্ষার বিকল্প তেমন কোনো ব্যবস্থা এদেশে নেই। জীবিকা ও দক্ষতা তৈরির শিক্ষার সুযোগও সীমিত এখানে।কিশোর-কিশোরীদের প্রয়োজনের দিকটি বিবেচনায় নিয়ে ইউনিসেফ বিভিন্ন কৌশল ও পদক্ষেপ গ্রহণ করে।

স্কুলের বাইরে থাকা ছেলেমেয়েদের জন্য ইউনিসেফ জাতীয় টেকনিক্যাল ও ভোকেশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্কের আওতায় শিক্ষার বিকল্প ব্যবস্থা করা হয়, যাতে তারা চাকরির উপযোগী হয়ে উঠতে পারে।

বিদ্যালয়ের বাইরে থাকা কিশোর-কিশোরীদের কর্মমুখী দক্ষতা বৃদ্ধিতে ইউনিসেফ দ্বিতীয় শিক্ষা সুযোগের আওতায় একটি যুগোপযোগী শিক্ষা ও দক্ষতা কার্যক্রম হাতে নিয়েছে। ইউনিসেফ টেকনিক্যাল ও ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেইনিং-টিভিইটির ব্যবস্থা করছে, যাতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে ছেলেমেয়েদের উৎসাহিত করা হয়।

এডুকেশন ওয়াচ সার্ভেতে অংশগ্রহণকারী কিশোর-কিশোরীদের দুই-তৃতীয়াংশ অ্যাপ্রেন্টিসশিপের পাশাপাশি টিভিইটিতে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটা শিক্ষায় অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং ঝরে পড়াদের ফিরিয়ে আনার ক্ষেত্রে জাতীয় শিক্ষা কর্মসূচিতে একটি বিকল্প শিক্ষা পদ্ধতি আসবে। স্কুলগামী কিশোর-কিশোরীদের জন্য: বয়ঃসন্ধিকালীন ছেলেমেয়েদের ধরে রাখতে মাধ্যমিক বিদ্যালয়ের পরিবেশ উন্নয়নে স্কুল ধরে ধরে পরিকল্পনা করে ইউনিসেফ। এতে ঝরে পড়া কমার পাশাপাশি মাধ্যমিক শিক্ষা শেষ করার হার বাড়ে।

মাধ্যমিক শিক্ষায় অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং তা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা আছে সেগুলো দূর করতে কাজ করে ইউনিসেফ। কিশোর-কিশোরীদের ওপর সমাজের একটি বড় প্রভাব রয়েছে। তাই ধর্মীয় নেতাদের মতো সামাজিক ব্যক্তিত্বদের শিশুদের শিক্ষার বিষয়টি দেখভাল করা উচিত।

মাদক সেবন থেকে যৌন হয়রানি এবং বাল্যবিয়ের মতো সংকটে পড়া বয়ঃসন্ধিকালীন ছেলেমেয়েদের নিজের ওপর আস্থা তৈরি ও সিদ্ধান্ত গ্রহণে সক্ষম করে তুলতে স্কুল মন্ত্রিসভার মতো প্ল্যাটফর্মকে জোরদার করে ইউনিসেফ।

মূলধারার জীবনাভিজ্ঞতাভিত্তিক শিক্ষার ওপর দীর্ঘদিনের অভিজ্ঞতা ও বিশেষায়িত জ্ঞানের আলোকে ইউনিসেফ মাধ্যমিক শিক্ষাকে প্রাসঙ্গিক করতে সহায়তা করে। একুশ শতকের জন্য ছেলেমেয়েদের উপযুক্ত করে তুলতে পাঠ্যসূচিতে দক্ষতার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা, শিক্ষার পদ্ধতি শেখানো ও শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় এতে।

ইউনিসেফের তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..