প্রিন্ট করুন প্রিন্ট করুন

বাসচালকের যাবজ্জীবন: আজ থেকে খুলনা বিভাগে অনির্দিষ্টকালের ধর্মঘট

যশোর প্রতিনিধি: মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক মিশুক মুনীর ও চলচ্চিত্রকার তারেক মাসুদ নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি বাসচালক জামির হোসেনকে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে খুলনা বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটি। আজ রোববার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য খুলনা বিভাগের ১০ জেলায় এ ধর্মঘট শুরু হবে। সংগঠনের সাধারণ সম্পাদক আবদুর রহিম দুদু গতকাল শনিবার দুপুরে এ কর্মসূচি ঘোষণা করেন।

মিশুক মুনীর ও তারেক মাসুদ নিহত হওয়ার ঘটনায় বাসচালক জামির হোসেনকে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেন। এর পরিপ্রেক্ষিতে করণীয় নির্ধারণে যশোরের চাঁচড়া এলাকায় সংগঠনের আঞ্চলিক কমিটির অফিসে (শ্রমিক ভবন) জরুরি সভা বেলা ১১টায় শুরু হয়। সভায় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টুর সভাপতিত্বে শ্রমিক নেতারা বক্তৃতা করছিলেন। সভায় বক্তারা বলেন, বাসচালক জামির হোসেনের মামলা ৩০৪/খ ধারায় হওয়ার কথা। কিন্তু তা না করে বিচার হয়েছে ৩০৪/ক ধারায়। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ার পরও বিচারক বিশেষ মহলের চাপে তাকে শাস্তি দিয়েছেন।

ওই সময় শ্রমিকরা আন্দোলনের কঠোর কর্মসূচির দাবি জানাতে থাকেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা চেয়ার ছুড়তে থাকেন। সে সময় মঞ্চে থাকা নেতারা সভাস্থল ছেড়ে যেতে বাধ্য হন। ২০ মিনিট পরে স্থলে ফিরে শ্রমিকদের শান্ত করেন এবং অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেন।