প্রিন্ট করুন প্রিন্ট করুন

বায়ুদূষণ রোধে বেইজিংয়ে ১২০০ কারখানা বন্ধ

 

শেয়ার বিজ ডেস্ক: বায়ুদূষণ কমাতে চীনের রাজধানী বেইজিংয়ের এক হাজার ২০০ কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যে রাষ্ট্রীয় তেল শোধনাগার প্রতিষ্ঠান সিনোপ্যাক এবং কফকো ফুড প্লান্টের নামও রয়েছে। খবর রয়টার্স।

দূষণমাত্রা বেড়ে যাওয়ায় বেইজিংয়ে শুক্রবার রাতে রেড অ্যালার্ট জারি করা হয়। বুধবার পর্যন্ত এই অ্যালার্ট জারি থাকবে। দূষণের কারণে চীনের উত্তরাঞ্চলে কুয়াশাচ্ছন্ন অবস্থা তৈরি হওয়ার কারণেই এ ধরনের সতর্কতা জারি করা হয়েছে।

যেসব প্রতিষ্ঠানের কারণে পরিবেশ দূষিত হচ্ছে, সেগুলোকে তাদের উৎপাদন সীমিত করার নির্দেশ দিয়েছে পৌর সরকার।

এর মধ্যে ৫০০ কোম্পানিকে উৎপাদন কমানোর এবং ৭০০  কোম্পানিকে তাদের কার্যক্রম পুরোপুরি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

বায়ুদূষণের মাত্রা পরিমাপকারী চীনের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) শুক্রবার রাতে পূর্বাভাস দেয়, আগামী ২৪ ঘণ্টা এটির মাত্রা ৫০০ পয়েন্ট ছাড়াবে। আর আগামী দুদিন এর পয়েন্ট ৩০০ পয়েন্টের মধ্যে থাকবে।

এছাড়া আগামী চার দিন এর মাত্রা ২০০ পয়েন্টের বেশি থাকবে। যা স্বাভাবিকের তুলনায় বেশি। এমন পূর্বাভাসের পরই সতর্কতা হিসেবে কোম্পানি বন্ধের বিষয়ে সিদ্ধান্ত  নেওয়া হলো। গতকাল বেইজিংয়ে একিআই মাত্রা ছিল ১২০।

রাজধানী বেইজিংয়ের নিকটবর্তী হেবেই প্রদেশে চীনের বৃহৎ ইস্পাত কারখানাগুলো অবস্থিত। ওইসব কারখানা থেকে নির্গত ধোঁয়া বায়ুদূষণের অন্যতম কারণ। আর এ কারণে ওই কারখানাগুলোর উৎপাদন আগামী বুধবার পর্যন্ত পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন গত এক দশক ধরেই পরিবেশ দূষণ নিয়ে সংগ্রাম করে যাচ্ছে।