করপোরেট কর্নার

বিআইবিএমে অনলাইন কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) গতকাল ‘ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কমপ্লায়েন্স’ শীর্ষক এক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিআইবিএমের নির্বাহী কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা। সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক মোহাম্মদ মহীউদ্দিন ছিদ্দিকী। চার সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন; প্রভাষক মাকসুদা খাতুন এবং আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের হেড অব ইন্টারনাল অডিট কামাল হোসেন।

কর্মশালায় আরও বক্তব্য দেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদুল্লাহ আল মাসুদ, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মনিরুল মওলা এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক গৌতম প্রসাদ দাশ।

কর্মশালা উদ্বোধন করে বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ব্যাংক খাতে ভালো অভ্যন্তরীণ ব্যবস্থা গড়তে বাংলাদেশ ব্যাংক ব্যাংকিংয়ের মূল ঝুঁকিগুলো বিবেচনায় নিয়ে ২০০৩ সালে আইসিসি গাইডলাইন তৈরি করে, যা পরবর্তীতে ২০১৬ সালে সংশোধন করা হয়। বাংলাদেশ ব্যাংক আইসিসি এবং করপোরেট গভর্ন্যান্স বিষয়ে গুরুত্বের সঙ্গে দেখভাল করছে।

সমাপনী বক্তব্যে বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যেসব সুপারিশ ও মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হবে, যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা করবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..