খবর

বিআরটিসির বাসে জিপিএস প্রযুক্তি ব্যবহারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) বাসের ট্রিপ ব্যবস্থাপনায় জিপিএস প্রযুক্তি ব্যবহারের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এটি সম্ভব হলে কোন বাস কোথায় আছে তা সহজে জানা যাবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি গতকাল সরকারি বাসভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে এ নির্দেশনা দেন। তিনি বিআরটিসির ২৪২ জন কর্মকর্তা-কর্মচারীর জন্য তিন কোটি টাকার গ্র্যাচুইটি ঘোষণা করেন।

বিআরটিসির ট্রিপ ব্যবস্থাপনা ও টিকিটিংসহ রাজস্ব আয়ের কাতগুলো ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের নির্দেশনা দিয়ে সেতুমন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে অনিয়ম কমে আসে। ট্রিপ ব্যবস্থাপনায় জিপিএস প্রযুক্তির ব্যবহার করা যেতে পারে। তাহলে কোন গাড়ি কোথায় আছে সহজে জানা যাবে। বিআরটিসি বহরে গাড়ির সংখ্যা ঠিকই বেড়েছে, কিন্তু যে হারে আয় বাড়ার কথা তা বাড়ছে না। বিআরটিসির রাজস্ব বাড়ানোর জন্য বিশেষ নজর আমাদের দিতে হবে। এ সময় তিনি আরও বলেন, প্রাতিষ্ঠানিক লক্ষ্য নির্ধারণ, সেবার গুণগত মানোন্নয়ন, জনআস্থা তৈরি, ব্যবস্থাপনার দক্ষতা, সময়মতো সিদ্ধান্ত নেয়া এবং অনিয়ম ও জবাবদিহির ঘাটতির কারণে সরকারি খাতের অনেক প্রতিষ্ঠান লোকসান দিচ্ছে। অনিয়মের বৃত্ত থেকে বেরিয়ে এসে বিআরটিসিকে জনগণের আস্থার বাহনে রূপান্তর করতে হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..