বাণিজ্য সংবাদ

বিইউবিটিতে ই-কমার্স বিষয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক: ‘ই-কমার্স এবং বাংলাদেশে এর চ্যালেঞ্জ’ শীর্ষক একটি সেমিনার রাজধানীর মিরপুর-২-এর রূপনগরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে সোমবার এ সেমিনারের আয়োজন করা হয়। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) সেমিনারটির আয়োজন করে। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে বক্তারা ই-কমার্সের বর্তমান পরিস্থিতি, এর প্রবৃদ্ধি ও সমস্যা বিশ্লেষণ করেন।
বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক সেমিনারে প্রধান অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিইউবিটি’র উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ। টেক স্টার্টআপ আই-পে সিসটেম লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাকারিয়া স্বপন প্রধান বক্তা হিসেবে এতে বক্তব্য রাখেন।
তিনি ১৯৯৬ সালে বাংলাদেশে সর্বপ্রথম অনলাইন ইন্টারনেট চালু করার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখেন। এছাড়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির অভিজ্ঞতা রয়েছে তার। তিনি বলেন, পরিবর্তনই পৃথিবীর একমাত্র ধ্রুবক। পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলতে হয়। ই-কমার্স সেক্টরে এই পরিবর্তন অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। বাংলাদেশে বিদেশি দানব ই-কমার্স কোম্পানিগুলো আসছে। ভবিষ্যতে আরও আসবে। এর ফলে দেশীয় বাজারের পুরোটাই তারা দখল করে ফেলতে পারে।
তিনি বলেন, এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমাদের ই-কমার্সের ক্রেতা ও বিক্রেতার মাঝে আস্থা নির্মাণ করা অত্যন্ত জরুরি। দেশীয় ই-কমার্সে অর্থায়ন এবং এ-সংক্রান্ত আইন-শৃঙ্খলা উন্নয়ন করা প্রয়োজন। তিনি আরও বলেন, বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতার বদলে উদ্ভাবন ও ভিনদেশি বাজারে প্রবেশ আমাদের কিছুটা স্বস্তি দিতে পারে।

সর্বশেষ..